আর্কাইভ থেকে জাতীয় পার্টি

'সব দলকে কীভাবে নির্বাচনে আনা যায়, জানতে চেয়েছে যুক্তরাষ্ট্র'

বিএনপি নির্বাচন বর্জন করলে ভোট অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে না। তাদের নির্বাচনে আনতে হবে। এজন্য আলোচনা করতে সরকারের সম্মতি দরকার। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কীভাবে সব দলকে আনা যায়, তা জানতে চেয়েছে বাংলাদেশ সফরে আসা যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। বলেছেন সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

সোমবার (৯ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সঙ্গে বৈঠক করে তারা। সেসময় এ বিষয়ে দলটির মতামত জানতে চান মার্কিন প্রতিনিধিরা।

জি এম কাদের বলেন, বিএনপি নির্বাচন বর্জন করলে ভোট অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে না। তাদের নির্বাচনে আনতে হবে। এজন্য আলোচনা করতে সরকারের সম্মতি দরকার। ক্ষমতাসীন আওয়ামী লীগ রাজি না হলে তা ফলপ্রসূ হবে না।

তিনি বলেন, নির্বাচনকালীন সরকারে যোগ দেয়ার প্রস্তাব পেলে বিবেচনা করব আমরা। নির্বাচনে জাতীয় পার্টি অংশ নেব না- এমন কথা কখনও বলিনি। পরিস্থিতি বুঝে উদ্যোগ নেবে দল। এ নিয়ে দলীয় ফোরামে আলোচনা হয়েছে। তবে সুনির্দিষ্ট কোনও সিদ্ধান্ত হয়নি।

জাপা চেয়ারম্যান বলেন, নির্বাচন নিয়ে এখনও সংকট কাটেনি। বিএনপি ভোট বর্জন করে আন্দোলন করলে সহিংসতার সৃষ্টি হতে পারে। তাই নির্বাচনে সব দলের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, তা জানতে চেয়েছেন মার্কিন প্রতিনিধিরা।

জি এম কাদের বলেন, নির্বাচনে কোন কোন ক্ষেত্রে অনিয়ম হয়, তা জানতে চেয়েছে ইউএস প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। সেটা কীভাবে রোধ করা যায়, সেই বিষয়েও আমাদের মতামত নিয়েছে তারা। অতীতে কখন কীভাবে ভোট হয়েছে তাও জেনেছেন মার্কিন প্রতিনিধিরা।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দলের সব প্রশ্নের উত্তর দিয়েছে জাতীয় পার্টি। পরে তারা জানিয়েছে, আসন্ন নির্বাচনে তাদের ভূমিকা থাকবে না। দেশে ফিরে বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে মার্কিন সরকারকে অবহিত করবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন জাপা চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মওলা, ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান এবং সংসদ সদস্য মেজর (অব.) রানা মো. সোহেল।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন