আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশ্বে করোনায় নতুন মৃত্যু ৪ হাজার ছাড়ালো

করোনার নতুন রূপ ওমিক্রনের প্রভাবে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও শনাক্ত কিছুটা কমতে শুরু করেছে। বিশ্বে গেলো ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪ হাজার ৮২৯ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ১২ লাখ ৯ হাজার ৪৩৫ জন। 

আজ মঙ্গলবার (৮ মার্চ) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়। 

তথ্য অনুযায়ী, গেলো ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৮২৯ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬০ লাখ ২৬ হাজার ৮৭৯ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৯ হাজার ৪৩৫ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ কোটি ৭৮ লাখ ২৭ হাজার ২২৪ জনে। 

এদিকে, গেলো ২৪ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ১০ হাজার ৭১৩ জন এবং মারা গেছেন ১৩৯ জন। রাশিয়ায় মারা গেছেন ৬৬৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৭৩ হাজার ১৬২ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪১২ জন এবং মারা গেছেন ৩৩৮ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২২ হাজার ৮৯৫ জন এবং করোনা মহামারি শুরুর পর থেকে দেশটিতে মারা গেছেন ১ লাখ ২৪ হাজার ৭১৬ জন। ব্রাজিলে মারা গেছেন ২১১ জন এবং সংক্রমিত হয়েছেন ২০ হাজার ৪৫৬ জন। ভারতে মারা গেছেন ১০৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ হাজার ১৩৯ জন।

এছাড়া তুরস্কে ১৩২ জন, ইতালিতে ১৩০ জন, ইন্দোনেশিয়ায় ২৫৮ জন, ফ্রান্সে ১৭৬ জন, চিলিতে ১৪৯ জন, আর্জেন্টিনায় ৭৪ জন, ইরানে ১৬৮ জন, জাপানে ১৪৬ জন, রোমানিয়ায় ৩১ জন, ফিলিপাইনে ৪৩ জন এবং মেক্সিকোতে ৩৫ জন জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

তাসনিয়া রহমান 

এ সম্পর্কিত আরও পড়ুন