আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে ধর্মঘট ডেকেছে ট্রেড ইউনিয়নগুলো

মিয়ানমারের জান্তা সরকারকে চাপে ফেলতে ধর্মঘট ডেকেছে দেশটির বড় বড় ট্রেড ইউনিয়নগুলো। আজ সোমবার আন্তর্জাতিক নারী দিবসে সবাইকে কাজ বন্ধ রাখার আহ্বান জানিয়েছে কৃষি, নির্মাণ, উৎপাদনসহ অন্তত ৯টি ট্রেড ইউনিয়ন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, আজ সোমবার ধর্মঘট ডেকেছে মিয়ানমারের গুরুত্বপূর্ণ ট্রেড ইউনিয়নগুলো। সামরিক অভ্যুত্থানের বিরোধিতা ও অং সান সু চির নির্বাচিত সরকার পুনর্বহালের দাবিতে এই ধর্মঘটের কর্মসূচি আহ্বান করেছে তারা। দেশটির সেনাশাসকদের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যেই তাদের এই কর্মসূচি।

এক বিবৃতিতে ট্রেড ইউনিয়নগুলো জানিয়েছে, ব্যবসা ও অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রাখার অর্থ বর্তমান সামরিক সরকারকে সহায়তা করা।

বিবৃতিতে আরো বলা হয়, আমাদের গণতন্ত্র রক্ষায় ব্যবস্থা নেওয়ার এখনই সময়।

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে লুঙ্গি আন্দোলনের ডাক দিয়েছে দেশটির নারীদের বিভিন্ন সংগঠন। ফেসবুকে দেওয়া এক পোস্টে নারীদের আজ সাহসের সঙ্গে রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছেন মিয়ানমারে গণতন্ত্রপন্থী বিক্ষোভের অন্যতম নেতা মং সাউংখা।

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নারীদের বিপ্লবী হিসেবে অভিহিত করেছেন লুঙ্গি আন্দোলনের আরেক সংগঠক নাই চি। তিনি বলেন, তাদের লোকজন নিরস্ত্র তবে জ্ঞানী। সেনাবাহিনী ভয় দেখিয়ে শাসন করার চেষ্টা করছে। আর তারা লড়াই করবে।

ধর্মঘট, বিক্ষোভসহ নানা প্রতিবাদী কর্মসূচি চলার মধ্যেই দেশটির গণতন্ত্রপন্থীদের বিরুদ্ধে দমন–পীড়ন আরও জোরদার করেছে মিয়ানামারের সামরিক কর্তৃপক্ষ। জান্তাবিরোধী বিক্ষোভ দমনে ব্যাপকভাবে অভিযান চালানো হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, রোববার ইয়াঙ্গুনে রাতভর গোলাগুলি ও সাউন্ড গ্রেনেডের শব্দ পাওয়া গেছে।

রোববার সাপ্তাহিক ছুটির দিনেও বিভিন্ন স্থানে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। সবচেয়ে বড় বিক্ষোভ হয় দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে।

এদিকে, মিয়ানমারের সংকট নিরসনে সব পক্ষকে নিয়ে চীন কাজ করতে চায় বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়্যাং ই। চীন কখনো মিয়ানমারে এমন পরিস্থিতি দেখতে চায়নি বলে তার দাবি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন