আর্কাইভ থেকে বাংলাদেশ

ক্রীড়াঙ্গনে দূর্বার বাংলার নারীরা

আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। নারীদের প্রতি শ্রদ্ধা, কাজের প্রশংসা, সাফল্যের জন্য উৎসাহ এবং সব ক্ষেত্রে নারীদের অর্জনের দিবস হিসেবে দিনটি পালন করা হয়। বিশ্বব্যাপী এ দিনটি বিশেষভাবে পালিত হয়ে থাকে। অন্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন নারীরা। বিশেষ করে ক্রীড়াক্ষেত্রে আলো ছড়িয়ে যাচ্ছেন তারা। সব বাধা অতিক্রম করে ক্রিকেট, ফুটবলসহ নানা ইভেন্টে এগিয়ে যাচ্ছেন মেয়েরা। আসছে উচ্ছ্বসিত সাফল্য। দেশের মুখ উজ্জ্বল করছেন তারা। 

ক্রীড়াঙ্গনে অনেক ক্ষেত্রেই নারীরা এগিয়ে আছে। সব ক্ষেত্রে নারীরা কাজ করছে। এটি আমাদের জন্য অনেক বড় বিষয়। পুরুষের পাশাপাশি অবদান রাখছেন তারা। গত পাঁচ বা ১০ বছরের চেয়ে এখন অনেক অনেক এগিয়ে যাচ্ছেন নারীরা। 

বাংলাদেশেও ক্রীড়াক্ষেত্রে নারীরা অবদান রাখছে। পুরুষদের পাশাপাশি এগিয়ে যাচ্ছে আপন স্বত্ত্বা নিয়ে। এই যেমন ভারোত্তলক মাবিয়া আক্তার সীমান্তর কথাই ধরুন না। এসএ গেমস ও কমনওয়েলথে স্বর্ণ জয়ের পাশাপাশি ঝুলিতে আছে তার অসংখ্য অর্জন। সীমান্তর মতে, নারী দিবস উপলক্ষ্যে নারীদের শুধু একদিন নয়, প্রাপ্ত সম্মান আর অধিকারটুকু যেনো দেয়া হয় প্রতিদিন।

ক্রীড়াঙ্গনে অনেক মেয়ে আছে, যারা অনেক ভালো ভালো জায়গায় পৌঁছেছে। ফুটবলে নতুন নতুন অনেক মেয়ে আসছে। বয়সভিত্তিক দলগুলো যেমন  অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬’তে অনেক মেয়ে আসছে।  তারাও ভালো করছে। 

অন্যান্য খেলাধুলার প্রচলন না থাকলেও অ্যাথলেটিক্সে মেয়েদের পথচলা শুরু সেই পঞ্চাশের দশকে। লুৎফুন্নেসা হক বকুল, জিনাত আহমেদ, কাজী জাহেদা আলী, ডলি ক্যাথরিন ক্রুজ, কাজী নাসিমা হামিদ, বিউটি হালিম, ইশরাত আরা, রওশন আরা ছবি, সুফিয়া খাতুন, হামিদা বেগম, সালমা রফিক, শামীম আরা টলি, ফৌজিয়া হুদা জুই, ইভা. সুমিতা রানী দাসরা এদেশের অ্যাথলেটিক্সকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। 

তবে টেনিসে নারীদের সফলতা পাওয়া খুব সহজ কাজ নয়, অন্তত বাংলাদেশের ক্ষেত্রে সেটাই প্রযোজ্য‍। কারণ টেনিস তেমন একটা জনপ্রিয় খেলাও নয়। তবুও একজন নারী হয়ে আফরানা ইসলাম প্রীতি, জাতীয় পর্যায়ে ৪০টির চেয়েও বেশি ট্রফি জিতেছেন। স্বপ্নকে প্রতিষ্ঠিত করতে নারীদের পরিশ্রমই সাফল্যের চূড়ায় যাওয়ার একমাত্র সফলতা। 

বিচ্ছিন্নভাবে রাফিয়া আক্তার ডলি, কামরুন নাহার ডানা, হামিদা বেগম, শামীমা সাত্তার মিমো, জোবেরা রহমান লিনুরা ক্রীড়াঙ্গনের নারীদের অধিকার নিয়ে কথা বলে যাচ্ছেন। একটা সময় প্রচণ্ড সামাজিক বাধা নারীদের ঘর থেকে মাঠে আসতেই দিতো না। কিন্তু সেই অবস্থা এখন আর নেই। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বাংলাদেশের মেয়েরা এখন দাপটেই দাপিয়ে বেড়াচ্ছেন দেশে ও আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে। সীমানা ছাড়িয়ে বিদেশের মাটিতে উড়াচ্ছেন লাল-সবুজের পতাকা। অনুজ্জ্বল তারকা আজ উজ্জ্বলতায় রূপ নিয়েছে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন