আর্কাইভ থেকে আন্তর্জাতিক

দেড় হাজার ফিলিস্তিনিকে হত্যা, ঘর ছাড়া ৪ লাখ ২৩ হাজার

গত ছয় দিনে ফিলিস্তিনে অন্তত ছয় হাজার বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে গাজা উপত্যকায় এখন পর্যন্ত ১ হাজার ৫৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এরমধ্যে গেলো বৃহস্পতিবারের হামলায় অন্তত ১৫০ জন প্রাণ হারিয়েছেন।

গাজার কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে ৪৪৭ শিশু ও ২৪৮ নারী ছাড়াও ১০ জন স্বাস্থ্যকর্মী রয়েছে। এছাড়াও অধিকৃত পশ্চিম তীরে মৃতের সংখ্যা ৩১ এ পৌঁছেছে। সেই সঙ্গে ৬০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। সবমিলিয়ে গেলো ছয় দিনে অন্তত ৬ হাজার ৬১২ জন বেসামরিক ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

ইসরায়েলের দাবি, গেলো ৭ অক্টোবর থেকে বৃহস্পতিবার পর্যন্ত তারা ইসরায়েলে চার হাজার টন ওজনের অন্তত ৬ হাজার বোমা হামলা চালিয়েছে।

অন্যদিকে, জাতিসংঘ বলছে- সাম্প্রতিক সময়ের এই সংঘাতে এখন পর্যন্ত ৪ লাখ ২৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে। সংস্থাটির মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (ইউএনওসিএ) জানিয়েছে, গাজায় বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বৃহস্পতিবার আরও ৮৪ হাজার ৪৪৪ জন বেড়েছে। ফলে বর্তমানে এই সংখ্যা ৪ লাখ ২৩ হাজার ৩৭৮ এ পৌঁছেছে।

উল্লেখ্য, গেলো ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করেছে ইসরায়েল। ইতোমধ্যেই গাজার বিদ্যুৎ, পানি, খাবার সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। এর ফলে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে উপত্যকাটিতে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন