আর্কাইভ থেকে ঢালিউড

প্রথমবারের মত বুসান পুরস্কার জিতেছে বাংলাদেশী চলচিত্র

২৮ তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত 'বলী’ (দ্য রেসলার) সিনেমাটি নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে পুরস্কার জিতল 'বলী'। এছাড়া এ বিভাগে পুরস্কার জিতেছে জাপানের 'মোরি তাতসুয়া'সিনেমাটি। পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার পেয়েছে দুটি ছবি। গেলো ৭,৮ ও ৯ অক্টোবর দক্ষিণ কোরিয়ার বুসান শহরে অনুষ্ঠিত হয় এশিয়ার সর্ববৃহৎ চলচ্চিত উৎসব। ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’ এবারের মতো বাংলাদেশ থেকে অংশ গ্রহণ করে তিনটি চলচ্চিত্র অটোবায়োগ্রাফি, বলী ও আগন্তুক।

শুক্রবার (১৩ অক্টোবর) বাংলাদেশ সময় সকালে উৎসবের সমাপনী দিনে এ পুরস্কার ঘোষণা করা হয়। বুসান উৎসবের অফিশিয়াল ওয়েবসাইট ও ফেসবুক পেজে পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে।

২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানের ছবি ‘বলী’ (দ্য রেসলার)। ছবিটির প্রযোজক পিপলু আর খান। সহ–প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে দেখা গেছে তাঁকে।

বলীর পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী জানান গত বছরের এপ্রিল-মে মাসে ছবিটির টানা শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়।সাগরপাড়ের গল্প নিয়েই ছবিটি। সিনেমায় চট্টগ্রামের আঞ্চলিক ভাষার ব্যবহার হয়েছে।ইর মুলধারা সাগরের মতোই দুটি রূপ।একটি খুবই শান্ত,রহস্যময়। আরেকটি নিষ্ঠুর বিধ্বংসী রূপ।

পরিচালক আরো জানান,এ বছরের শেষে সিনেমাটি প্রেক্ষাগৃহে আসতে পারে।২৮তম বুসান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে অংশ নেয়া বাকি দুটি সিনেমা বিপ্লব সরকারের ‘আগন্তুক’ ও মোস্তফা সরয়ার ফারুকীর ‘অটোবায়োগ্রাফি’।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন