আর্কাইভ থেকে বাংলাদেশ

ওয়ার্নের ফোন কল ও মৃত্যু নিয়ে নতুন রহস্য

কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্নের প্রয়াণ কোনও আকস্মিক ঘটনা নয় বলেই মনে করেন না ক্রিকেট অস্ট্রেলিয়ার চিকিৎসক পিটার ব্রাকনার। দীর্ঘ দিন অস্ট্রেলীয় জাতীয় দলের সঙ্গে কাজ করেছেন তিনি। ব্রাকনার মনে করেন, ওয়ার্নের মৃত্যু সবার কাছেই শিক্ষা হয়ে থাকা উচিত। প্রত্যেকেই সে ক্ষেত্রে বুঝতে পারবেন নিয়মিত নিজের স্বাস্থ্য পরীক্ষা করা কত জরুরি। ‘কেউই এক মিনিটের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয় না। মর্মান্তিক পরিণতির দিকে মানুষ পৌঁছয় কার্যত ধীরে ধীরে’ মন্তব্য ব্রাকনারের।

ওয়ার্নের পরিবার জানিয়েছে, মৃত্যুর আগের সাত দিন তাঁর হৃদযন্ত্রের সমস্যা ও হাঁপানির কষ্ট ছিলো। সেই সঙ্গে টানা ১৪দিন শুধু তরল খাদ্য তিনি গ্রহণ করেছিলেন ওজন কমাতে। সে সবের প্রেক্ষিতেই ব্রাকনারের দাবি, পুরো ব্যাপারটাই প্রত্যাশিত ছিলো। ওয়ার্নের মৃত্যু আদৌ আকস্মিক দুর্ঘটনা নয়।

ব্রাকনারের কথায়, ‘গত ২০ থেকে ৩০ বছর ধরে ও নিয়মিত ধূমপান করেছে। খাদ্যাভাসেও সমস্যা ছিলো। সঙ্গে আরও অনেক অনিয়ম করতো। ওয়ার্নির যদি হৃদরোগ থেকে থাকে, তা হলে তাইল্যান্ডে রাতারাতি সেটা হয়নি। ’

এদিকে, প্রয়াত কিংবদন্তি শেন ওয়ার্নকে নিয়ে নতুন একটি তথ্য দিয়েছে ডেইলি মেইল। তাদের এক প্রতিবেদনে বলা হয়, তার এক ফোন কলেই ১২ লাখ ৫০ হাজার ইউএস ডলারের চুক্তি করেছিলেন অস্ট্রেলিয়ার সদ্য প্রয়াত এই ক্রিকেটার। 

১৯৯৯ সালে শ্রীলঙ্কায় অজিদের হয়ে শর্ট টেস্ট সিরিজ খেলছিলেন ওয়ার্ন। ওই সময় যুক্তরাজ্যভিত্তিক তার এজেন্ট মাইকেল কোহেন তাকে সেই ফোন কল করেন। সেসময় ক্যারিয়ারের ঊর্ধ্বগগনে ছিলেন ওয়ার্ন। বিশ্বের আনাচে-কানাচের বিভিন্ন দল, প্রতিষ্ঠান, সংস্থা থেকে একের পর এক লোভনীয় সব চুক্তির প্রস্তাব পাচ্ছিলেন। স্বভাবতই মোটা অংকের প্রস্তাব দিয়েছিল এক ইংলিশ ফার্স্ট ক্লাস টিম। সেবার ইংলিশ কাউন্টি ক্রিকেটে তাকে পাওয়া নিয়ে রীতিমতো নিলাম যুদ্ধ শুরু হয়।

জীবনের মোড় পাল্টে দেওয়া সেই ফোন কল নিয়ে ২০১৮ সালে নিজের আত্মজীবনীতে বিস্তারিত বর্ণনা করেন ওয়ার্ন। সেই চুক্তিতে আলিশান বাড়ি, গাড়ি, নগদ অর্থ সব ছিলো।

গত সপ্তাহে থাইল্যান্ডে এক রিসোর্টে মারা যান লেগ স্পিন জাদুকর ওয়ার্ন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৫২ বছর। এর আগে ওই এক চুক্তির ৫০ গুণের বেশি সম্পদ রেখে গেছেন তিনি।

বলা বাহুল্য সর্বকালের অন্যতম সেরা লেগি ওয়ার্ন। বর্ণিল ক্যারিয়ারে ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট শিকার করেন তিনি। ক্রিকেটের অভিজাত সংস্করণের ইতিহাসে যা দ্বিতীয় সর্বোচ্চ।  আর ১৯৪ ওয়ানেডেতে ২৯৩ উইকেটও রয়েছে তার দখলে। সম্প্রতি ঐতিহাসিক অ্যাসেজ সিরিজে তাকে ধারাভাষ্য দিতে দেখা যায়।

হাসিব মোহাম্মদ  

এ সম্পর্কিত আরও পড়ুন