আর্কাইভ থেকে রূপচর্চা

মেকআপ তোলায় নয় আলস্য

সারা দিন কাজ শেষে বাড়ি ফেরার পর বেশির ভাগ মানুষই মেকআপ তোলায় আলস্য দেখান। দায়সারা ভাবে মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করেন।

আলস্যের হাত ধরেই ত্বকের শুষ্কতা, ব্রণ, ফুসকুড়ি, অ্যালার্জির মতো একাধিক সমস্যা দেখা দেয়। এই কারণে অকালে বলিরেখাও আসতে পারে। চোখের মেকআপও ভাল করে না তুলে শুতে গেলে চোখের সংক্রমণ দেখা দিতে পারে।

মেকআপসহ-ঘুম

জেনে নেয়া যাক মেকআপ তোলার সময়ে কোন ভুলগুলি করলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে-

ক্লিনজার ব্যবহার করুন মেকআপ রিমুভার হিসাবে। সারা দিনের ধুলোবালি, বহু আগে মাখা ময়েশ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। তবে ক্লিনজারের পর ভাল করে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিতে ভুলবেন না যেন।

চোখের মেকআপ তোলার সময় বাড়তি সতর্ক থাকতে হবে। এর জন্য বিশেষ মেকআপ রিমুভার পাওয়া যায়। সেটি না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন।

মেকআপ-রিমুভ

মাসকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি। এতে চোখের কাছে ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। এর ফলে মুখে ব্রণ, অ্যালার্জি হতে শুরু করে। তাই মেকআপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখ মুছে ফেলুন। তার পর পানি ও ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন পুরো মুখ।

মেকআপ তোলার পর মুখ ধোয়ার সময় কখনও গরম পানি ব্যবহার করবেন না। আবার বরফ পানি দিয়েও মুখ ধোবেন না। মেকআপ তোলার পর ত্বক শুষ্ক হয়ে যায়। তাই শেষে মুখে ময়েশ্চারাইজার, টোনার আর সিরাম লাগাতে ভুলবেন না যেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন