আর্কাইভ থেকে ইউরোপ

হঠাৎই সুর পরিবর্তন জেলেনস্কির

হঠাৎই সুর নরম করে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য নিজের প্রস্তুতির কথা জানালেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

আজ রোববার (১৩ মার্চ) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গেলো শনিবার (১২ মার্চ) রুশ সংবাদ মাধ্যম আরটিরকে জেলেনস্কি এ কথা জানিয়েছেন।

জেলেনস্কি বলেন, ইউক্রেন এবং রাশিয়ার প্রতিনিধিদের একটি দল বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করছে। কেবলমাত্র আল্টিমেটাম ছুঁড়ে না দিয়ে তারা সংকট সমাধানের বিভিন্ন দিক নিয়ে কথা বলতে শুরু করেছে। 

রাশিয়ার সঙ্গে যেকোনো ধরনের আলোচনা নিরপেক্ষ কোনো জায়গায় অনুষ্ঠিত হওয়া উচিত বলেও মনে করছেন ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট। আর এ ধরনের আলোচনার সম্ভাব্য আয়োজক হিসেবে ইসরায়েলের নাম নিয়ে জেলেনস্কি বলেন, আলোচনা অনুষ্ঠানের জন্য ইসরায়েলই হতে পারে সঠিক স্থান। এ বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন তিনি। জেলেনস্কি মনে করেন যুদ্ধ নিয়ে রাশিয়া কিংবা বেলারুশে কোনো সভার আয়োজন করা ঠিক নয়।

ইউক্রেন প্রেসিডেন্ট আরও বলেন, আলোচনা সফল হতে হলে আগে ইউক্রেনকে ‘নিরাপত্তার নিশ্চয়তা’ দিতে হবে। এছাড়া চলমান সংঘাত শুধুমাত্র রাশিয়ার দৃষ্টিকোণ থেকে নয়, পশ্চিমের দৃষ্টিকোণ থেকেও নিষ্পত্তি করা প্রয়োজন।   

এর আগে, চলমান সংকট সমাধানের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে সরাসরি আলোচনার প্রয়োজন হতে পারে বলে জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।  

লাভরভ বলেন, জেলেনস্কির সঙ্গে বৈঠকের সম্ভাবনা প্রত্যাখ্যান করেননি প্রেসিডেন্ট পুতিন। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবারকে তিনি বলেছেন যে সংকট সমাধানের জন্য সব সময় প্রস্তুত রাশিয়া। কিন্তু শুধু বৈঠকের জন্যই বৈঠক করে কোনো লাভ নেই। পুতিন ও জেলেনস্কির মধ্যে বৈঠক হওয়ার জন্য প্রস্তুতিমূলক নানা কাজ করা উচিত বলে মনে করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

গেলো ২৪ ফেব্রুয়ারি সংঘাত শুরু হওয়ার পর থেকে মস্কো এবং কিয়েভের প্রতিনিধি দল ইতিমধ্যেই তিন দফা আলোচনা করেছে। কিন্তু এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো সমঝোতায় আসতে পারেননি তারা।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন