আর্কাইভ থেকে বাংলাদেশ

হ্যাটট্রিকের শীর্ষে কিন্ত গোল সংখ্যা সেরা নন ক্রিশ্চিয়ানো

চোট কাটিয়ে লম্বা সময় পর মাঠে ফিরলেন, সাথে ভাঙলেন নিজের রেকর্ড। ১৪ বছর পর ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সি গায়ে হ্যাটট্রিক করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অসাধারণ এক হ্যাটট্রিক করে ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে সবচেয়ে বেশি গোলের সবশেষ রেকর্ডটাও ভেঙে দিলেন এই পর্তুগিজ তারকা। রোমাঞ্চকর লড়াইয়ে টটেনহাম  হটর্স্পারসকে হারিয়ে লিগ টেবিলে শীর্ষ চারে ফিরলো ম্যানচেস্টার ইউনাইটেড। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে রোনালদোর এটি ৮০৬তম গোল। পেশাদার ফুটবলে এটি তার সর্বোচ্চ গোলসংখ্যা। 

কিন্তু ফিফার ওয়েবসাইটে বাইকানের গোলসংখ্যা দেয়া ৮০৫, সেখানে লেখা এটা একটা আনুমানিক সংখ্যা, সেখানে বাইকানের গোলসংখ্যাকে রেকর্ড বলা হয়নি।

কিন্তু এই হিসেব অনুযায়ী রোনালদো এখন বাইকানের চেয়ে বেশি গোলের মালিক। রোনালদোর হ্যাটট্রিকের ফিফার করা টুইটেও রেকর্ড শব্দটি উল্লেখ করা হয়নি।

২০০১ সালে মারা যান জোসেফ বাইকান। চেক রিপাবলিকের ফুটবল অ্যাসোসিয়েশনের দেয়া তথ্য অনুযায়ী তার গোলসংখ্যা ৮২১।

স্বীকৃত নয় এমন একটি পরিসংখ্যানের ওয়েবসাইট আরএসএসএসএফ-এর দেয়া তথ্য অনুযায়ী এর আগে বাইকানের গোলসংখ্যা দেয়া ছিল ৮০৫, এখন এই ওয়েবসাইট বলছে বাইকান ৯৫০ এরও বেশি গোল করেছেন।

ব্রাজিলের কিংবদন্তী পেলে ও রোমারিও, রেয়াল মাদ্রিদ ও হাঙ্গেরির সাবেক তারকা ফেরেঙ্ক পুসকাসরাও ৭০০ বা তার বেশি গোল করেছেন, কিন্তু একেক জায়গায় একেক সংখ্যা উল্লেখ করা হয়েছে।

আনুষ্ঠানিক হিসেব অনুযায়ী রোনালদোর পরেই আছেন লিওনেল মেসি যার গোল সখ্যা ৭৫৯টি। তিনি আর্জেন্টিনার হয়ে ৮০টি, বার্সেলোনার হয়ে ৬৭২টি এবং প্যারিস সেই জার্মেইঁয়ের হয়ে ৭টি গোল করেছেন।

বর্তমানে খেলা ফুটবলারদের মধ্যে রোনালদোরই সবচেয়ে বেশি হ্যাটট্রিক- এখন পর্যন্ত ৫৯টি হ্যাটট্রিক করেছেন তিনি, তারপরেই আছেন লিওনেল মেসি, যিনি ৫৫টি হ্যাটট্রিক করেছেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার (১২ মার্চ) রাতে টটেনহ্যাম হটর্স্পাসরকে ৩-২ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এ জয়ের মধ্য দিয়ে দুই ম্যাচ পর জয়ের দেখা পেল রেড ডেভিলরা। একই সঙ্গে লিগ টেবিলের চারে উঠে এসেছে দলটি।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন