আর্কাইভ থেকে বাংলাদেশ

পাকিস্তানকে হারিয়ে নারী বিশ্বকাপে ইতিহাস গড়লো বাংলাদেশ

নারী ওয়ানডে বিশ্বকাপে প্রথম জয় পেলো বাংলাদেশ। অনেকটা চেনা প্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে হারিয়ে বিশ্বমঞ্চে জয়ের ইতিহাস গড়লো নিগার সুলতানা জ্যোতির দল। দেশের টালমাতাল ক্রীড়াঙ্গনের সুদূর নিউজিল্যান্ডের হ্যামিল্টন থেকে মঙ্গলবার (১৪ মার্চ) সকালে এর চেয়ে ভালো খবর আর কি বা হতে পারে?

বাংলাদেশের নারীদের দেওয়া ২৩৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২২৫ রানের বেশি করতে পারেনি পাকিস্তান। হাতে এক উইকেট থাকলেও, ফাতিমা খাতুন-রুমানা আহমেদদের বোলিং তোপে জিততে পারেনি তারা। ফলে ৯ রানের জয় পায় বাংলার মেয়েরা।  

ফাতিমা তিনটি এবং রুমানা শিকার করেন দুই উইকেট। এছাড়া জাহানার আলম এবং সালমা  খাতুন নেন একটি করে উইকেট। 

এরআগে টস হেরে আগে ব্যাট করে বাংলাদেশ নারী দল। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৪ রানের সংগ্রহ করে বাংলার মেয়েরা। ওয়ানডে ইতিহাসে যা টাইগ্রেসদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। তিন বছর আগে, ২০১৯ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষেই ৯ উইকেটে ২১১ রান করেছিলো নারীরা। যা এখন দ্বিতীয় সর্বোচ্চ। 

ফারজানা ১১৫ বলে ৫ চারে করেন ৭১ রান। ওপেনিংয়ে নামা শারমীন ৫৫ বলে করেন ৪৪ রান। যা মধ্যে চার মারেন ছয়টি। অধিনায়ক জ্যোতির ব্যাট থেকে আসে ৪৬ রান। এ ছাড়া শামীমা ১৭, রুমানা ১৬ এবং রিতুমণি ও সালমা করেন ১১ রান করে।

পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছে নাশরা সিন্ধু। এছাড়া নিদা দার, ফাতিমা সানা ও উমাইমা সোহেলের শিকার একটি করে উইকেট।


হাসিব মোহাম্মদ  

এ সম্পর্কিত আরও পড়ুন