আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশেই বিমান তৈরির গবেষণা চলছে: প্রধানমন্ত্রী

বিভিন্ন ধরণের বিমান, রাডার যন্ত্রপাতির সুস্থ নিরাপত্তা ব্যবস্থা রক্ষণাবেক্ষণের লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠা করা হয়েছে বঙ্গবন্ধু অ্যারোনটিক্যাল সেন্টার। সম্প্রতি বিমানবাহিনীর উদ্যেগে প্রটোটাইপ বিমান দেশেই তৈরি করার যে গবেষণা চলছে সেটা আমাদের আশাবাদী করে তুলেছে। জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বুধবার (১৬ মার্চ) যশোরে বাংলাদেশে বিমানবাহিনীর বহরে গ্রোব জি-১২০টিপি প্রশিক্ষণ বিমান সংযোজন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বিমানবাহিনীর উদ্যোগে দেশেই প্রোটোটাইপ বিমান তৈরির গবেষণা চলছে। দেশের সার্বভৌমত্ব রক্ষা এবং আকাশকে নিরাপদ রাখতে অত্যাধুনিক গ্রোব জি-১২০ প্রশিক্ষণ বিমান  বাংলাদেশ বিমানবাহিনীকে স্বয়ংসম্পূর্ণ করবে। 

তিনি বলেন, মহাকাশ গবেষণা, বিমানবাহিনীর উন্নয়ন এবং বেসামরিক বিমান চলাচল খাতে যুগোপযোগী করার লক্ষ্যে এই সরকার প্রতিষ্ঠা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ্ভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি লালমনিরহাটে প্রতিষ্ঠা করা হয়েছে। এ প্রতিষ্ঠানে এ দেশের ছেলেমেয়েরা শিক্ষা গ্রহণ করবে এবং গবেষণা করবে।

সরকারপ্রধান বলেন, আজ বিমানবাহিনীতে যুক্ত হলো ১২টি প্রশিক্ষণ বিমান। এ বিমানের প্রশিক্ষণ অত্যন্ত আধুনিক প্রযুক্তিসম্পন্ন। এটা আমরা জার্মান থেকে সংগ্রহ করেছি। আগামীতে আরও কয়েকটি বিমান বিমানবাহিনীতে যুক্ত হবে। সে প্রচেষ্টা চলছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন