আর্কাইভ থেকে বাংলাদেশ

অপ্রীতিকর ঘটনা এড়াতে চেকপোস্ট: ডিবি হারুন

রাজধানী ঢাকায় আগামী ২৮ অক্টোবর বিএনপি যে মহাসমাবেশ ডেকেছে তাকে ঘিরে নাশকতার কোনো আশঙ্কা নেই। তবে বহিরাগত কেউ যেন রাজধানীতে ঢুকে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে সেজন্য প্রবেশপথে চেকপোস্ট বসানো হয়েছে। জানালেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মুহাম্মদ হারুন অর রশিদ।

রোববার (২২ অক্টোবর) সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ডিবি প্রধান হারুন বলেন, বিএনপির মহাসমাবেশ ঘিরে নাশকতার আশঙ্কা নেই। আগে দেখা যেত ঢাকায় একটা দল মিটিং-মিছিল কিংবা সমাবেশ করলে অন্যরা করতে পারত না। বিরোধী দলকে সুযোগ দেয়া হতো না। কিন্তু বর্তমানে সে পরিস্থিতি নেই। একই দিনে ২/৩টা দল বড় বড় সমাবেশ করছে।

তিনি বলেন, ঢাকা শহরে অনেকগুলো গুরুত্বপূর্ণ মোড় রয়েছে, এছাড়াও অনেকগুলো উন্নয়নমূলক কাজ চলছে। সেখানে নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কাজ। এই শহরে অনেক বহিরাগত আসে। তারা যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে এর জন্য চেকপোস্ট।

ডিবি প্রধান আরও বলেন, চেকপোস্ট থাকার কারণে, অপরাধীদের বিরুদ্ধে অভিযান পরিচালনার কারণেই ঢাকা শহরের পরিবেশ সুন্দর। মানুষ সাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারছে। আমাদের টহল পার্টি না থাকলে, চেকপোস্ট না বসালে ঢাকা শহর অপরাধীদের অভরায়ণ্যে পরিণত হবে।

তিনি বলেন, আমরা যখন ছাত্র ছিলাম দেখেছি, বিরোধী দল মতপ্রকাশের স্বাধীনতা পেতো না। তারা সভা-সমাবেশ করতে পারত না। আমরা আইনশৃঙ্খলা বাহিনী প্রতিটি সমাবেশে নিরাপত্তা দিচ্ছি। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আমি মনে করি, সারা বাংলাদেশে অনেকগুলো মহাসমাবেশ হয়েছে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সেহেতু আশাবাদী ২৮ তারিখেও কোনো আশঙ্কা নাই। তবে আমরা সিকিউরিটি প্ল্যান সাজিয়েছি। এছাড়াও আমাদের কমিশনার মহোদয় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করে থাকেন।

আমাদের কমিশনার মহোদয় যাদেরকেই অনুমতি দেবেন, তাদের জন্য পর্যাপ্ত নিরাপত্তা দেব। আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন ঠিক থাকে, সাধারণ মানুষ যেন সাচ্ছন্দ্যে আসতে পারে, কোথাও যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সে লক্ষে আমরা কাজ করবো।

সরকার পতনের এক দফা আন্দোলনে থাকা বিএনপি আগামী ২৮ অক্টোবর শনিবার ঢাকায় মহাসমাবেশ ডেকেছে। সেদিন নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করতে ইতোমধ্যে ডিএমপির কাছে আবেদন করেছে বিএনপি। ডিএমপির পক্ষ থেকে এ ব্যাপারে এখনো কিছু জানানো হয়নি।

একই দিন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশে ডেকেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেখানে দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে। একই দিন কাছাকাছি জায়গায় বড় দুই দলের পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতি। এই অবস্থায় আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলনে আসেন নগর পুলিশের ডিবি প্রধান।

এ সম্পর্কিত আরও পড়ুন