আর্কাইভ থেকে এশিয়া

পাকিস্তানে ফিরেই প্রথম ভাষণে যা বললেন নওয়াজ শরিফ

চার বছরের স্বেচ্ছা নির্বাসনের পর যুক্তরাজ্য থেকে দেশে ফিরেই দেশের উন্নয়নের স্বার্থে সব সাংবিধানিক প্রতিষ্ঠানকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নেওয়াজ শরিফ। রাজনৈতিক বিরোধীদের ওপর প্রতিশোধ নেওয়ার কোনো ইচ্ছা নেই বলেও তিনি জানান।

পাকিস্তানের জিও টিভির এক প্রতিবেদনে বলা হয়,লন্ডন থেকে সরাসরি ইসলামাবাদে পৌঁছান নওয়াজ শরিফ।পরে লাহোরের মিনার–ই–পাকিস্তানে দেওয়া ভাষণে ৭৩ বছর বয়সি প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, প্রতিশোধ নেওয়ার বিন্দুমাত্র ইচ্ছা আমার নেই, তবে আমি দেশে কোনো দারিদ্র্য বা নিরক্ষরতা দেখতে চাই না।

এসময় সমবেত জনতার উদ্দেশ্যে পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন,‘আপনাদের সঙ্গে অনেক দিন পর আমার দেখা হচ্ছে, কিন্তু আপনাদের প্রতি আমার ভালোবাসা অটুট আছে। আপনারা কখনও আমার সঙ্গে বিশ্বাস ঘাতকতা করেননি এবং আমিও কখনো আপনাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করিনি।’ এসময় তিনি আরো বলেন, চার বছর পরে ফিরলেও দেশের সেবা করার জন্য তার যে হৃদয়ের যে অনুভূতি সেটি মরে যায়নি।

দেশের সমস্যাগুলোর সমাধানের অঙ্গীকার ব্যক্ত করে সাবেক প্রধানমন্ত্রী বলেন, আমাদের সিদ্ধান্ত নিতে হবে, কিভাবে হারানো মর্যাদা ফিরে পাওয়া যায়।

২০১৯ সালে দেশ ছাড়ার আগে আদালতের দেওয়া কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল করেন। সেখানে ঘণ্টাখানেক অবস্থান করার পর, আগামী বছরের নির্বাচনের জন্য হাজার হাজার সমর্থকের সমাবেশে তার দলের প্রচার শুরু করতে লাহোরের উদ্দেশে রওনা হন। দোষী সাব্যস্ত হওয়ার কারণে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বা সরকারি পদে থাকতে না পারলেও রেকর্ড মুদ্রাস্ফীতি মোকাবিলার প্রতিশ্রুতি দিয়েছেন নওয়াজ।

এ সম্পর্কিত আরও পড়ুন