আর্কাইভ থেকে বাংলাদেশ

বাংলাদেশি উপকূলে ধেয়ে আসছে ‘অশনি’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’। আগামী সপ্তাহে বাংলাদেশ ও মিয়ানমারের উত্তরাঞ্চলে আঘাত হানতে পারে এ ঘূর্ণিঝড় বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।   

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, ভারতীয় আবহাওয়া অধিদপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করে জানায় ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

ভারতীয় অধিদপ্তর থেকে জানা গেছে, ভারত মহাসাগরের দক্ষিণপশ্চিমে নিম্নচাপ সৃষ্টি হচ্ছে। এটি আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আগামী সপ্তাহে বাংলাদেশ ও মিয়ানমারের উত্তরাঞ্চলে আঘাত হানতে পারে। 

ভারত সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ধীরে ধীরে পূর্ব ও উত্তর-পূর্বদিকে এগিয়ে ১৯ মার্চ সকালে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগরে গভীর লঘুচাপে পরিণত হতে পারে। এরপর ২০ মার্চ আনন্দাম নিকোবর দ্বীপের কাছাকাছি এসে এটি নিম্নচাপে পরিণত হতে পারে। আর ২১ মার্চ সকালে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

বর্তমানে লঘুচাপটির কেন্দ্রস্থলে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিমি পর্যন্ত উঠছে। ঘূর্ণিঝড়টি ২২ মার্চ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যেতে পারে। ২৩ মার্চ এটি আরও উত্তর ও পশ্চিম দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে যেতে পারে। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর উত্তাল থাকতে পারে। গেলো কয়েক বছর ধরে যত সামুদ্রিক ঝড় এসেছে- তার সবগুলোই প্রায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে।

ভারতীয় আবহাওয়া অফিস বুধবার দেশটির জেলেদের দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল এবং তৎসংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগরে এবং বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আন্দামান সাগর এলাকায় না যাওয়ার পরামর্শ দিয়েছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘অশনি’ নামটি প্রস্তাব করেছে শ্রীলঙ্কা। যার অর্থ হচ্ছে ‘বাজ বা বজ্র’।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন