আর্কাইভ থেকে ধর্ম

বাতাসে বিষাদের সুর, আজ উমার বিদায়বেলা

আজ দশমী, বাঙালির সত্ত্বায় মিশে যাওয়া এক বিষাদের দিন। আজ দেবী দুর্গার বিসর্জন। মা মেনকাকে কাঁদিয়ে এবার উমার ফিরে যাওয়ার পালা৷ বিদায়ে লগ্নে কি মেনকা একাই কাঁদবেন? তাঁর সঙ্গে কেঁদে উঠবে কোটি কোটি বাঙালির প্রাণ, কেঁদে উঠবে হিমালয় পাহাড় থেকে বঙ্গোপসাগর- গোটা বঙ্গদেশ। দশমী মানেই দেবীদুর্গার ফিরে যাওয়া, আর ভক্তদের অপেক্ষা আরও একটি বছরের।

চলছে উৎসবের মৌসুম। শুরু হয়েছে বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গাপুজা। দুর্গাপুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। বিজয়া দশমী দুর্গাপুজোর উৎসবের শেষ দিন।

প্রতিমাগুলি বরণ করে মহিলারা সিঁদুর খেলায় মেতে ওঠেন। এরপর বিসর্জন দেয়ার হয় প্রতিমাগুলি। ঘট বিসর্জনের অর্থ, পুজো সমাপ্তি। বিসর্জনের সময় লম্বা শোভাযাত্রা বের করে। যেখানে নাচে- গানে, হাসি মুখে সকলে বিদায় জানান উমাকে। এদিন বরণ, সিঁদুর খেলা, বিসর্জন ও বিজয়া উৎসবের সূচনা হয়।

দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এজন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয় হয়। আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে ধরে দুর্গাপুজার উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠি দিন থেকে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমী বিহিতপূজা শুরু। পূজা শেষে দর্পণ-বিসর্জন দেয়া হবে। বিজয়া দশমীতেই দুর্গা কৈলাসে গমন করেন, তাই মা দুর্গাকে বিদায় জানাতে সিঁদুর খেলায় মেতে উঠবেন ভক্তরা। অন্তরে দেবী মাকে রেখে বিদায়ের সুর বাজবে ঢাক ও শঙ্খের ধ্বনিতে। মণ্ডপে মণ্ডপে পুরোহিতের মন্ত্র পড়ার পাশাপাশি ভক্তদের চোখে থাকবে বেদনার জল।

এরপর পূজার সব কার্যক্রম শেষে দেবীদুর্গাকে দেওয়া হবে বিসর্জন। রাজধানী ঢাকার অধিকাংশ পূজামণ্ডপের প্রতিমা বিসর্জন দেওয়া হবে বুড়িগঙ্গা নদীর বিনাস্মৃতি স্নান ঘাটে। দুপুরের পর থেকে মণ্ডপ থেকে প্রতিমা নামিয়ে আনা হবে সদরঘাটে।

বিসর্জন উপলক্ষে শহরের বিভিন্ন পয়েন্টে বাড়তি নিরাপত্তা নিয়েছে ঢাকা মহানগর পুলিশ। রায়সাহেব বাজার, সদরঘাট, ওয়াইজঘাটে থাকবে কোতোয়ালি থানা পুলিশ।

মহা ষষ্ঠীপূজার মধ্যদিয়ে গত শনিবার শুরু হয় পাঁচ শারদীয় দুর্গোৎসব। দশমীর বিহিতপূজা ও দর্পণ-বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব।

টিআর/

এ সম্পর্কিত আরও পড়ুন