আর্কাইভ থেকে বাংলাদেশ

ইসরায়েলে করোনার নতুন ধরন শনাক্ত

করোনা সংক্রমণের পর এর বিভিন্ন ধরন প্রকাশ পেয়েছে। এর মধ্যে ডেল্টা বেশি মারাত্মক ছিল। ওমিক্রন দ্রুত ছড়ালেও এর ঝুঁকি বেশি ছিল না।

এবার ইসরায়েলে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে বলে জানা গেছে। এ তথ্য নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে নতুন ধরনটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ তারা দেখছে না।

ইসরায়েলে বেন গুরিয়ান বিমানবন্দরে পৌঁছানো দুই ব্যক্তির করোনা পরীক্ষা করা হলে তাদের দেহে ভাইরাসটির নতুন ধরন শনাক্ত হয়। করোনার সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রনের বিএ.১ ও বিএ.২ উপধরনের সমন্বয়ে নতুন ধরনটি গঠিত। বিমানবন্দরে পিসিআর টেস্টের মাধ্যমে দুই যাত্রীর দেহে নতুন এই ধরন শনাক্ত হয়েছে।

নতুন এই ধরনের কারণে শরীরে যেসব লক্ষণ দেখা দেয় সেগুলো হলো- হালকা জ্বর, মাথাব্যথা এবং পেশীতে ব্যথা।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তবে নতুন ধরনটি বিশ্বে এখনো অজানা। করোনার অন্যান্য ধরনের ক্ষেত্রে যে চিকিৎসা এই ধরনের ক্ষেত্রে চিকিৎসা একই রকম।

এদিকে, গেলো ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে ২০ লাখ ৭৩ হাজার ১৪৯ জন। এর আগের দিন ছিল ১৮ লাখ ৬৬ হাজার। ২৪ ঘণ্টায় মারা গেছে ছয় হাজার ৫ জন। এর আগের দিন ছিল ৫ হাজার ৬১৭ জন। গেলো ২৪ ঘণ্টায় সুস্থ্ হয়েছে ১৩ লাখ ৪৬ হাজার ৬৭৩ জন।

বিশ্বজুড়ে আজ শুক্রবার (৪ মার্চ, ২০২২) পর্যন্ত পরিসংখ্যানে দেখা যায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪৬ কোটি ৫২ লাখ ২৭ হাজার ৮২৪ জন। মারা গেছেন ৬০ লাখ ৮৮ হাজার ৭০ জন। করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৯ কোটি ৭৯ লাখ ৩৬ হাজার ৭৬৩ জন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন