আর্কাইভ থেকে এশিয়া

গাজা-ইসরায়েলি সংঘাত: নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়ালো

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলা চলছেই। থামার নেই কোনো আলামত। আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা ও ক্ষোভ সত্ত্বেও বেসামরিক স্থাপনায় দিনরাত বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। ১৬ দিনের হামলায় মোট নিহতের সংখ্যা ৫ হাজার ১শ।

সোমবার (২৩ অক্টোবর) গভীর রাত থেকে মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোর পর্যন্ত গাজা উপত্যকা জুড়ে ইসরায়েলি বিমান হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ১১০ জন নিহত হয়েছে। একটি মেডিকেল সূত্র থেকে এ তথ্য জানায় আল জাজিরা।

গেলো কয়েক ঘণ্টায় উত্তর গাজার শরণার্থী শিবির আল-শাতি এবং জাবালিয়ার আল-বালাদ; মধ্য গাজার আল-বুরেজ শরণার্থী শিবির এবং দক্ষিণের দুটি এলাকা রাফাহ ও খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলার খবর পাওয়া গেছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা-ও খবরটি নিশ্চিত করে বলেছে, রাফাহ-তে সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে। নিহত হয়েছে ৩০ জনেরও বেশি মানুষ।

মেডিকেল সূত্র আরও জানায়, খান ইউনিসে শিশুসহ কমপক্ষে ২৩ জন নিহত এবং ৮০ জনেরও বেশি আহত হয়েছে। খান ইউনিসে আক্রান্তদের অনেককে আল-নাসের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

গেলো ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় গাজায় কমপক্ষে ৪৩৬ ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রোববার (২২ অক্টোবর) জানিয়েছেন, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি বোমা হামলায় ৫,০৮৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে; এরমধ্যে রয়েছে ২,০৫৫ শিশু।

ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৫ হাজার ২৭৩ জন আহত হয়েছে।

টিআর/

এ সম্পর্কিত আরও পড়ুন