আর্কাইভ থেকে এশিয়া

ইসরাইল–হামাস যুদ্ধের ১৯তম দিনে যা ঘটলো

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধের ১৯তম দিন বুধবারও বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী।এতে শুরু থেকে বুধবার(২৫ অক্টোবর)পর্যন্ত ৬ হাজার ৫৪৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৭ হাজার ৪০০ জন। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অন্যদিকে,বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন জানিয়েছে, হামাসের হামলায় বুধবার (২৫ অক্টোবর)পর্যন্ত এক হা্জর ৪০০ জনের বেশি ইসরায়েলি প্রাণ হারিয়েছেন।নিহতদের মধ্যে ৩২ মার্কিন নাগরিক রয়েছেন। এছাড়া,হামাসের হামলায় ৫ হাজার ৪০০ জন আহত হয়েছেন।ইসরায়েল-হামাস যুদ্ধের ১৯তম দিনে আরা বেশ কিছু ঘটনা ঘটেছে।পাশাপাশি নতুন খবরও পাওয়া গেছে। বায়ান্ন টিভির পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।

গাজায় প্রতি ১৫ মিনিটে একজন শিশুর মৃত্যু: ইসরাইলের বোমা হামলায় গাজায় মোট নিহতের ৪০ ভাগই শিশু। গত ৭ অক্টোবরের পর থেকে প্রতিদিন ১০০ জনেরও বেশি শিশু নিহত হচ্ছে। এই হিসেবে গাজায় প্রতি ১৫ মিনিটে একজন শিশুর মৃত্যু হচ্ছে। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, গাজায় মোট নিহতের মধ্যে ২ হাজার ৫৫ জন শিশু। আহত হয়েছে ৪ হাজার ৬০০ জন। শিশুদের ওপর যুদ্ধের প্রভার শুধু নিহতের সংখ্যা অথবা শারীরিক আঘাতেই থেমে নেই। তাদের ওপর পড়ছে দীর্ঘমেয়াদি মানসিক প্রভাব। বাড়ছে বিভিন্ন রোগের ঝুঁকি।

গাজার স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে: অবরুদ্ধ গাজা উপত্যকার হাসপাতালের জ্বালানি ফুরিয়ে যাওয়ায় জরুরি সেবা ছাড়া সব ধরনের সেবা বন্ধ হয়ে গেছে। জাতিসংঘ জানিয়েছে, নতুন করে জ্বালানি না পেলে বুধবার রাতের মধ্যে তাদের কার্যক্রম বন্ধ করে দিতে হবে। এ অবস্থায় স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে বলে দাবি করেছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

হামাস সন্ত্রাসী নয়,স্বাধীনতাকামী সংগঠন, বললেন এরদোয়ান: গাজার শাসকগোষ্ঠী হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়। বরং তারা একটি স্বাধীনতাকামী সংগঠন, যারা ফিলিস্তিনের মানুষ ও ভূখণ্ড রক্ষায় লড়াই চালিয়ে যাচ্ছে।বললেন তুরষ্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বুধবার আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির পার্লামেন্টারি গ্রুপের বৈঠকে তিনি এ কথা বলেন্। এসময় তিনি হামাস ও ইসরায়েলের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানান। গাজায় বিমান হামলা চলার কারণে ইসরায়েল সফর বাতিলেরও ঘোষণা দেন তুর্কি প্রেসিডেন্ট।

জাতিসংঘ কর্মকর্তাদের ভিসা দেবে না ইসরায়েল: ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ‘সহানুভূতিশীল’-এমন অভিযোগ তুলে তাঁর পদত্যাগ চেয়েছে ইসরায়েল। শুধু তাই নয়, জাতিসংঘকে ‘উচিত শিক্ষা’ দেওয়ার জন্য সংস্থাটির ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথসের ভিসা বাতিল করেছে নেতানিয়াহু প্রশাসন।

ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে-জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের স্থায়ী প্রতিনিধি গিলাদ এরদান সামরিক রেডিওতে বলেছেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের কারণে আমরা জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দেব না। আমরা ইতোমধ্যেই ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথসের ভিসা প্রত্যাখ্যান করেছি। তাদের উচিত শিক্ষা দেওয়ার সময় এসেছে।

পশ্চিমাদের সমালোচনা করলেন জর্ডানের রানি: গাজায় ইসরায়েলি হামলায় বেসামরিকদের নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানাতে ব্যর্থ হওয়া নিয়ে পশ্চিমা নেতাদেরওপর দ্বিচারিতার অভিযোগ তুলেছেন জর্ডানের রানি রানিয়া। মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ তোলেন।

রানিয়া বলেন, গাজায় চলমান বিপর্যয় নিয়ে পশ্চিমা বিশ্বের প্রতিক্রিয়া দেখে জর্ডানসহ পুরো মধ্যপ্রাচ্যের মানুষ হতবাক ও হতাশ। গত কয়েক সপ্তাহে আমরা বিশ্বে একটি প্রকট দ্বিচারিতা দেখেছি।

এ সম্পর্কিত আরও পড়ুন