আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

ইলন মাস্কের অবস্থা যখন লেজ কাটা শিয়ালের মত

লেজ কাটা শিয়ালের গল্প মনে আছে তো? সেই লেজ কাটা শেয়ালের মতো নিজের লেজ কেটে গেছে তাই এবার উইকিপিডিয়ার নাম পরিবর্তন করতে চাইছেন ইলন মাস্ক। দিচ্ছেন লোভনীয় অফারও।

কিন্তু টুইটারকে নিজের মালিকানায় নিয়ে যেভাবে একক সিদ্ধান্তে নাম পরিবর্তন করে এক্স রেখেছিলেন। সেভাবেই উইকিপিডিয়ার ক্ষেত্রে সম্ভব নয়। কারণ উইকিপিডিয়া কোনো একক বা যৌথ বেসরকারি কোনো মালিকাধীন কম্পানি নয়। বরং এটি সারাবিশ্বের স্বেচ্ছাসেবকদের সহায়তামূলক কর্মকাণ্ডের মাধ্যমে তৈরি একটি বিশ্বকোষ। এটি বিশ্বের বিভিন্ন মাধ্যমে অনুদান সংগ্রহ করে। পরিচালনা করে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

তাই ইলন মাস্ক উইকিমিডিয়া ফাউন্ডেশনকে ১ বিলিয়ন ডলার বা প্রায় ১১ হাজার কোটি টাকা অনুদানের লোভনীয় অফার দিয়ে এই বিশ্বকোষের নামই পরিবর্তন করতে চাচ্ছেন।

২২ অক্টোবর রোববার একটি পোস্ট করে ইলন মাস্ক উইকিপিডিয়ার নাম পরিবর্তন করার জন্য এ প্রস্তাব দেন। আর এই কাজটি তিনি নির্ভুলতার স্বার্থে করবেন বলেও দাবি করেন।

চলতি বছর মে মাসে, উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সমালোচকদের সেন্সর করার জন্য ইলন মাস্ককে খোঁচা দিয়েছিলেন। মূলত তিনি বিষয়বস্তু সীমিত করার জন্য তুরস্কের দাবি প্রত্যাখ্যান করেছিলেন।

ওয়েলস জানান, যখন তিনি একই রকম পরিস্থিতির মুখোমুখি হন, তখন উইকিপিডিয়া পিছিয়ে যায়।

এই ঘটনার পর এক্স (টুইটার) এর সঙ্গে উইকিপিডিয়ার একটি শীতল দ্বন্দ্ব দেখা যায়।

সম্প্রতি আরেকটি পোস্টে এক্স প্রধান ইলন মাস্ক উইকিপিডিয়ার হোমপেজের একটি স্ক্রিনশট শেয়ার করেছেন যাতে উল্লেখ করা হয়েছে, “উইকিপিডিয়া বিক্রয়ের জন্য নয়”। এছাড়াও একটি ফলো-আপ পোস্টে, তার উইকিপিডিয়ার পাতায় একটি গরু এবং একটি পুপ ইমোজি যোগ করা যেতে পারে কিনা তাও জিজ্ঞাসা করেন।

ফলো-আপের আগের পোস্টটিতে মাস্ক আরও লিখেছিলেন, আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন উইকিপিডিয়া ফাউন্ডেশন এত অর্থ চায়? উইকিপিডিয়া পরিচালনা করার জন্য অবশ্যই এত অর্থের প্রয়োজন হয় না। আপনি আপনার ফোনেই পুরো টেক্সট (উইকিপিডিয়াতে) অ্যাড করতে পারেন! তাহলে, অর্থ কীসের জন্য? অনুসন্ধিৎসু মন জানতে চায়…”

তবে এ বিষয়ে উইকিমিডিয়া ফিউন্ডেশন থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় নি।

এ সম্পর্কিত আরও পড়ুন