আর্কাইভ থেকে আন্তর্জাতিক

বাইডেনের ভূয়া উপদেষ্টাকে গ্রেপ্তারের প্রক্রিয়া ঠিক করা হবে : পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে বিএনপি কার্যালয়ে ব্রিফ করা ব্যক্তিকে গ্রেপ্তারর করা উচিত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। জো বাইডেনের মতো মানুষ এমন আহাম্মককে উপদেষ্টা হিসেবে নিয়োগ দিতে পারেন কিনা সেটাও দেখার বিষয় বলে জানান তিনি।

রোববার (২৯ অক্টোবর) দুপুরে রাজারবাগ পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে গিয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

বাইডেনের উপদেষ্টা পরিচয় দেয়া ওই ব্যক্তি ‘ভুয়া’ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। সরকারের ঊর্ধ্বতনের সঙ্গে কথা বলে তাকে গ্রেফতার করার প্রক্রিয়া ঠিক করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘যারা পুলিশের ওপর হামলা করেছে, তারা অমানুষ, অমানবিক। তাদের লজ্জা হওয়া উচিত। তাদের কঠোর বিচার হওয়া উচিত, যাতে অন্য কেউ এমন কাজ করার সাহস না পায়।’

এর আগে বিএনপি শনিবার (২৮ অক্টোবর) শান্তিপূর্ণ সমাবেশ করবে বলেছিল। কিন্তু সেই সমাবেশ রূপ নেয় রণক্ষেত্রে। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। সমাবেশ শুরুর আগেই প্রধান বিচারপতির বাড়িতে হামলা চালায় তারা। বেশ কিছু গাড়ি পুড়িয়ে দেয় বিএনপিকর্মীরা। পরে পুলিশ হাসপাতালে হামলা চালায় তারা। সেখানে ১৯টি গাড়ি পুড়িয়ে দেয়া হয়। হামলায় একজন পুলিশ সদস্যও নিহত হন।

পরে সন্ধ্যায় নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষ নিয়ে সংবাদ সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ‘উপদেষ্টা’ পরিচয়ে ইংরেজিতে বক্তব্য দেন মিয়ান আরাফি নামে এক ব্যক্তি। তবে ঢাকার মার্কিন দূতাবাস বলছে, ওই ব্যক্তি যুক্তরাষ্ট্র সরকারের কেউ নন।

সন্ধ্যায় বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের সঙ্গে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ওই ব্যক্তির সংবাদ সম্মেলনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এ নিয়ে হৈ চৈ সৃষ্টি হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাভারের রানা প্লাজা দুর্ঘটনায় উদ্ধার কার্যক্রম নিয়ে ব্যাপকভাবে পরিচিতি পাওয়া সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী।

বিএনপির সমাবেশ ও সংঘাত ঘিরে যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধিদল ওই এলাকা পরিদর্শন করেছে বলে খবর ছড়িয়ে পড়ে। তবে এ খবর নাকচ করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন