আর্কাইভ থেকে বাংলাদেশ

ইসির বৈঠকে অংশ নেননি ২২ বিশিষ্ট নাগরিক

সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছে নির্বাচন কমিশন (ইসি)। এ বৈঠকে ৪০ জন বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণ জাননো হলেও ইসির ডাকা দ্বিতীয় দফা সংলাপে আসেননি ২২ বিশিষ্ট নাগরিক। 

আজ মঙ্গলবার (২২ মার্চ) নির্বাচন কমিশন সচিবালয়ের কনফারেন্স রুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

দ্বিতীয় দফার এই সংলাপে নির্বাচন কমিশনের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয় ৪০ বিশিষ্ট নাগরিককে। এরপর একজনকে এ তালিকা থেকে বাদ দেয়া হয়। এরমধ্যে ৩৯ বিশিষ্ট নাগরিকের মধ্যে ২২ বিশিষ্ট নাগরিক সংলাপে অংশ গ্রহণ করেননি।

বর্তমান আউয়াল কমিশন রাজনৈতিক দলগুলোকে আস্থায় আনতে বিভিন্ন উদ্যোগ নেয়া অংশ হিসেবে এসব বৈঠক জানিয়ে ইসি কর্মকর্তারা বলেন, এরই পরিপ্রেক্ষিতে প্রথম সংলাপে একগুচ্ছ প্রস্তাবনা পেয়েছে ইসি। 

প্রস্তাবগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ভোটার ও বিশেষজ্ঞদের মতামত নিয়ে ইভিএম ব্যবহার, দলগুলোর সব স্তরের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য পদ পূরণে ব্যবস্থা নেয়া, ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা বাহিনীগুলোকে ইসির অধীন রাখা ইত্যাদি।

জনসংযোগ পরিচালক জানান, আজকের বৈঠকের বিষয়ে গত ১৫ মার্চ আমন্ত্রণ জানিয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের চিঠি দেয়া হয়েছে। এ আমন্ত্রণে রয়েছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সাবেক সচিব আবু আলম মো. শহিদ খানসহ মোট ৪০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এর আগে গত ১৩ মার্চ ৩০ জন শিক্ষাবিদের সঙ্গে সংলাপের আয়োজন করেছিল ইসি। যদিও ইসির আমন্ত্রণে সাড়া দিয়ে ওইদিন উপস্থিত ছিলেন মাত্র ১৩ জন।

আসছে ৩০ মার্চ গণমাধ্যমের সঙ্গে সংলাপে বসবে ইসি। এরপর নারী নেত্রী ও দলগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠকে বসবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন