আর্কাইভ থেকে দেশজুড়ে

শেখেরচর বাবুরহাটে আগুন নিয়ন্ত্রণে

দেশের সবচেয়ে বড় পাইকারি কাপড়েরহাট প্রাচ্যের ম্যানচেষ্টার খ্যাত শেখেরচর বাবুরহাটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

রোববার (২৯ অক্টোবর) দিবাগত রাত ১১ টা ১০ মিনিটের দিকে হাটের সাটিংপট্টির (ছাপা থান কাপড় ও থ্রিপিস) গলিতে ষড়ঋতু থ্রিপিসের দোকান থেকে এ আগুনের সূত্রপাত ঘটে। এগলিতে ছোটবড় প্রায় দুই শতাধিক দোকান রয়েছে। ইতিমধ্যে ৭০-৮০ টি ছোট বড় দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এ ঘটনায় এখনও কোনো আহত হবার না পাওয়া গেলেও কাপড়ের ঘাট সহ প্রায় ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন ব্যবসায়ীরা।

এদিকে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট প্রায় আড়াই ঘন্টার বেশি সময় চেষ্টা চালিয়ে রাত সোয়া ২ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

খবর পেয়ে জেলা প্রশাসক ড. বদিউল আলম, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ ব্যাপারে বাবুরহাট বনিক সমিতির সভাপতি ও শীলমান্দি ইউনিয়নের চেয়ারম্যান গিয়াসউদ্দিন বলেন, শুক্রবার ও শনিবার আমাদের হাটবার। রোববারও কিছু বেচাকেনা হয়। তাই প্রত্যেকটা দোকানেই পর্যাপ্ত কাপড় ছিল। ছোটবড় মিলিয়ে ৭০-৮০ টা দোকন পুরেছে। আগুন পুরোপুরি নেভার পর বলা যাবে মোট কতটি দোকান পুরেছে। আর ক্ষতির পরিমাণ এখনই বলা যাচ্ছে না। এখানে অনেক বড় বড় দোকানও পুড়েছে।

ব্যবসায়ীরা জানান, ষড়ঋতু থ্রিপিস দোকান থেকে আগুনের সূত্রপাত। পরবর্তীতে আগুনের লেলিহান শিখা পার্শ্ববর্তী টেক্স ওয়ান বিডি, এস টেক্স, রাজা বাটিক, সোহাগী কালেকশন, ব্রাদার্স বোরকা, মিনহাজ ফেব্রিকস, এসকে ফ্রেবিকস, বৈশাখ থ্রিপিস, পিংকি থ্রিপিস, মাষ্টার এন্ড ওয়ারদি ফ্রেবিকসসহ ছোটবড় ৭০-৮০টা দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এতে কমপক্ষে ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করছেন ব্যবসায়ীরা।

নরসিংদী ফায়ার সার্ভিসের উপসহকারি পরিচালক আবুল কালাম আজাদ বলেন, বাবুরহাটের কাপড়ের পট্টি থেকে আগুনের সূত্রপাত। পরে আগুন চারপাশে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের কাছে আগুন লাগার খবর আসে ১১ টা ১৭ মিনিট। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট পৌঁছায় ১১ টা ২৫ মিনিটে। পরবর্তীতে নরসিংদী, নারায়নগঞ্জ, গাজীপুরেরও কয়েকটি ইউনিট যোগ দেয়। আগুন নিয়ন্ত্রনে মোট ১৭ টি ইউনিট কাজ করে রাত পৌনে ২ টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। কি থেকে আগুণের সূত্রপাত তা এখনই বলা যাচ্ছে না। তবে ধারনা করা হচ্ছে শর্ট সার্কিট থেকে আগুণের সূত্রপাত হতে পারে। আর ক্ষতির পরিমাণও এখনই নির্ধারণ করা সম্ভব হচ্ছে না।

এ সম্পর্কিত আরও পড়ুন