আর্কাইভ থেকে এশিয়া

সিরিয়া ও লেবাননে বিমান হামলা চালালো ইসরায়েল

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাসের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেও সিরিয়া ও লেবাননে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। স্থানীয় সময় সোমবার (৩০ অক্টোবর) সকালের দিকে ইসরায়েলের সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলার জবাবে সিরিয়া এবং লেবাননে ওই হামলা চালানো হয়।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার বিষয়টি নিশ্চিত করে বলেছে, রোববার রাত ১টা ৩৫মিনিটের দিকে ইসরায়েলের দখলকৃত সিরিয়ার গোলান মালভূমি থেকে দারায় আমাদের সশস্ত্র বাহিনীর দুটি অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েলি যুদ্ধবিমান। এতে সামরিক চৌকির কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালানোর পর থেকে হামাসের বিরুদ্ধে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি সেনাবাহিনী। পাশাপাশি লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর সাথে আন্তঃসীমান্ত সংঘাতে লিপ্ত রয়েছে। যুদ্ধ শুরুর পর সিরিয়া ও লেবাননে প্রায়ই বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল।

সিরিয়া ও ইরাকে মার্কিন সামরিক বাহিনীর ঘাঁটিতে একাধিকবার ড্রোন হামলা হওয়ার পর  সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রও। ওই অঞ্চলে ইরান-সমর্থিত মিলিশিয়াগোষ্ঠীগুলো মার্কিন সৈন্য ও ঘাঁটি লক্ষ্য করে হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর।

 

এ সম্পর্কিত আরও পড়ুন