আর্কাইভ থেকে বাংলাদেশ

রঙিন পোশাকে টাইগারদের আফ্রিকা জয়

অবশেষে! প্রত্যাশার সাথে প্রাপ্তির শতভাগ পূর্ণতা। যেমনটা আশা তেমনটাই বাস্তবতা। বাংলাদেশ ২-১ ব্যবধানে হারালো দক্ষিণ আফ্রিকাকে। যাদের বিপক্ষে খেলা মানের একচেটিয়া হার, বোলিংয়ে হতশ্রীকর পারফম্যান্স, ব্যাটিংয়ে বিধ্বস্ত একটা  দল, বুধবার (২৩ মার্চ) সেঞ্চুরিয়নে তাদেরকেই ৯ উইকেটে হারিয়ে নতুন ইতিহাস রচনা করলো লাল-সুবজরা। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ নির্ধারনি তৃতীয় ও শেষে ওয়ানডে ম্যাচ। যে জিতবে তারা হাতেই উঠবে ট্রফি। সমীকরণটা শুধু এখানেই সীমাবদ্ধ তাই নয়। আইসিসির সুপার লিগের অংশ হিসেবে আয়োজিত হয়েছে সিরিজটি। একটি করে জয় নিয়ে দু’দলই পেয়েছে সমান ১০ পয়েন্ট। এই মুহূর্তে সুপার লিগের পয়েন্ট টেবিলে সবার ওপরে আছে বাংলাদেশ। আজ প্রোটিয়াদের হারিয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরো পোক্ত করলো লাল-সবুজরা। 

টস হার। তাতেই যেন ভাগ্য খুলে গেলো তাসকিন-শরীফুলদের। পেসের গতি তুলে তাসকিন আহমেদের ধ্যুতিতে  ব্যাটিং  লন্ডভন্ড টেম্বা ভাবুমার দল। তাসকিনের আগুন ঝরা বোলিংয়ে  সফরকারীদের বিপক্ষে ওয়ানডেতে সর্বনিম্ন ইনিংস গড়ার লজ্জায় দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়নে সিরিজ নির্ধারণী ম্যাচে তাসকিনের ৩৫ রানে ৫ উইকেট প্রাপ্তিতে ৩৭ ওভারে মাত্র ১৫৪ রানেই অলআউট হয়েছে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতে ইতিহাস গড়ার জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য এখন ১৫৫ রান।

সাথে সাকিব আল হাসানের জোড়া উইকেট প্রাপ্তিতে যেন বোলারদের মনোবল আরো বেড়ে যায়। শরীফুল এবং মিরাজ নেন  একটি  করে উইকেট। অন্যটি যায় রান আউটে। 

১৫৫ রানের  সহজ টার্গেটে তাড়া করতে নেমে তামিম ইকবাল-লিটন দাসের ১১২৭ রানের দুর্দান্ত জুটিতে জয়ের ভিত পেয়ে যায় বাংলাদেশ। ক্যারিয়ারের ষষ্ঠ অর্ধশতক থেকে মাত্র ২ রান দূরে থাকতে সাজঘরে ফেরেন লিটন। ৪৮ রান করে কেশব মাহারাজের শিকার হয়েছেন তিনি। তবে অন্যপ্রান্তে নিজের ৫২তম অর্ধশতক পূরণ করেন তামিম। 

৮২ বলে ৮৭ রান করে অপরাজিত থাকেন তামিম। সাকিব খেলেন হার না মানা ১৮ রান। তাতে দক্ষিণ আফ্রিকাকে ৯উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচে বাকি ছিলো আরো ১৪১ বল। 


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন