আর্কাইভ থেকে বাংলাদেশ

আন্তর্জাতিক ফুটবল : দারুণ জয় ইংল্যান্ড-জার্মানি-স্পেনের

আন্তর্জাতিক ফুটবল প্রীতি ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে বড় দলগুলো। ঘরের মাঠে ইসরায়েলের বিপক্ষে ২-০ গোল ব্যবধানে জিতেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। দলটির পক্ষে গোল করেন দুই তরুণ স্ট্রাইকার কাই হাভার্টজ ও টিমো ভেরনার।

ইতিহাস-ঐতিহ্য আর শক্তিমত্তায় অনেক পিছিয়ে থাকা ইসরায়েলের বিপক্ষে ম্যাচ জুড়ে আধিপত্য করেছে জার্মানরা। তাদের সামনে বাধার দেয়াল হয়ে দাঁড়ালেন প্রতিপক্ষের গোলরক্ষক। এর মাঝেই দুবার জালের দেখা পেলো তারা। দলটির কোচ হিসেবে শুরুতে টানা জয়ের রেকর্ডটাকে আট ম্যাচে উন্নীত করলেন হান্স ফ্লিক।

এদিকে দুর্বল আলবেনিয়ার বিপক্ষে ২-১ গোল ব্যবধানের কষ্টার্জিত জয় পেয়েছে স্পেন। ম্যাচে আধিপত্য বজায় রেখে খেললেও খেলার শেষ মিনিটে এসে দানি ওলমোর গোলে জয় পায় স্পেন।

শক্তির বিচারে দুই দলের মাঝে পার্থক্য অনেক। ফিফা র‌্যাঙ্কিংয়েও তাই। তবে দীর্ঘ চার মাসের বেশি সময় পর মাঠে নেমে নিজেদের সেরাটা মেলে ধরতে পারল না স্পেন। তুলনামূলক দুর্বল আলবেনিয়ার বিপক্ষে দুর্ভাগ্যবশত গোল হজম করে হোঁচট খেতেও বসেছিলো তারা। তবে, একেবারে শেষ সময়ে দুর্দান্ত এক গোলে ব্যবধান গড়ে দিলেন দানি ওলমো। স্বস্তির জয়ে মাঠ ছাড়ল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচে তিন গোলই হয় শেষ ১৫ মিনিটের মধ্যে। 

এদিকে চেনা আঙিনায় শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ইংল্যান্ড ঘুরে দাঁড়াল দারুণভাবে। হ্যারি কেইন ধরে রাখলেন গোলের ধারাবাহিকতা। সুইজারল্যান্ডকে হারিয়ে অপরাজেয় যাত্রা অব্যাহত রাখল গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। 

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে সুইজারল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়েছে হ্যারি কেইনের ইংল্যান্ড। ঘরের মাঠে শুরুতে পিছিয়ে যায় ইংলিশরা। ম্যাচের ২২তম মিনিটে গোল হজম করে বসে স্বাগতিকরা। সুইসদের পক্ষে ব্রিল এম্বোলো দলকে এগিয়ে দেন।

প্রথমার্ধের ইনজুরি টাইমে খেলায় সমতায় ফেরান লুক শ। এরপর ম্যাচের ৭৮ তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ইংলিশদের জয় নিশ্চিত করেন অধিনায়ক কেইন। এই গোলের মাধ্যমে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় স্যার ববি চার্লটনের পাশে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন কেইন। চার্লটনের সমান ৪৯ গোল করেছেন কেইন। ইংলিশ অধিনায়কের সামনে এখন কেবল ৫৩ গোল করা ওয়েইন রুনি।

প্রীতি ম্যাচের অন্য খেলায় নেদারল্যান্ডস ৪-২ গোলে হারিয়েছে ডেনমার্ককে। এই ম্যাচে নেদারল্যান্ডসের জয়ের চেয়েও বড় আলোচনার বিষয় ছিল ডেনিশ ক্রিশ্চিয়ান এরিকসনের মাঠে ফিরে আসা। ইউরো খেলার সময় হার্ট অ্যাটাক করে মাঠ ছাড়া এরিকসন এদিন মাঠে ফিরেই ২ মিনিটের মাথায় গোল করেছেন।

এই ফুটবলার গোল করলেও তার দল হার এড়াতে পারেননি। ঘরের মাঠে ডাচ ফুটবলাররা গোলের হালি পূর্ণ করেন। ডাচদের পক্ষে গোল করেন স্টিভেন বার্গউইন, নাথান একে এবং মেম্পিস ডেপাই। এরমধ্যে বার্গউইন করেন জোড়া গোল। ডেনিশদের পক্ষে এরিকসন ছাড়া গোল করেন জানিস ভাস্তারগার্ড।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন