আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেন-রাশিয়া আগ্রাসন: লাভিভ শহরে যুদ্ধ, আহত ৫

বিস্ফোরণের শব্দে প্রতিনিয়তই প্রকম্পিত হচ্ছে ইউক্রেনের লাভিভ শহর। শহরের বিভিন্ন প্রান্ত থেকে উঠছে ধোঁয়া। লভিভ শহরের পশ্চিমাঞ্চলে বিস্ফোরণে পাঁচজন আহত হয়েছেন।জানিয়েছেন লভিভের গভর্নর ম্যাকসিম কোজিটস্কি।

আজ রোববার (২৭ মার্চ) বিবিসির দেয়া এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

তিনি জানান, পাঁচজন আহত হয়েছে এবং বিস্ফোরণের আগুন জ্বালানি সঞ্চয় কেন্দ্র এবং একটি কারখানায় আঘাত করেছে।

ইউক্রেনের পশ্চিমাঞ্চলের লাভিভ শহরকে যুদ্ধের প্রথম দিকে নিরাপদ ভাবা হলেও সে বাস্তবতা পাল্টে গেছে। লাভিভে হামলা চললেও যুদ্ধের প্রাথমিক ধাপ শেষ হয়েছে বলে মনে করছে ক্রেমলিন।

মস্কোর দাবি, এবার শুধু ইউক্রেনের পূর্বাঞ্চলের দনবাস অঞ্চলের স্বাধীনতা নিশ্চিত করতে মনোযোগ দেবে রুশ বাহিনী।

তবে পশ্চিমারা বলছে, প্রথম ধাপের যুদ্ধ শেষ হওয়ার ঘোষণায় রাশিয়ার দুর্বলতা প্রকাশ পাচ্ছে। তাদের মতে, মস্কোর যুদ্ধের পরিকল্পনা পুরোপুরি ভেস্তে গেছে।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। 

ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন