আর্কাইভ থেকে বাংলাদেশ

টার্গেট ছিল টিপুকে হত্যা, প্রীতি না- পুলিশি জিজ্ঞাসাবাদে মাসুম

রাজধানীর শাজাহানপুরে এলোপাথাড়ি গুলিতে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফনান প্রীতি হত্যার ঘটনায় মাসুম নামে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

পুলিশি জিজ্ঞাসাবাদে মাসুম জানিয়েছেন, তার টার্গেট ছিল টিপুকে হত্যা করা। তাই অস্ত্রের ট্রিগার চেপে রেখেছিলেন তিনি। এসময় একাধারে গুলি বের হচ্ছিল। প্রীতিকে টার্গেট করে গুলি করেননি তিনি। প্রীতির শরীরে যে গুলি লেগেছে সেটাও জানতেন না। পরে টিভি দেখে জেনেছেন প্রীতি নামে এক ছাত্রী মারা গেছে।

আজ রোববার (২৭ মার্চ) দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার।

সকালে রাজধানীর বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের মতিঝিল বিভাগ গভীর রাতে ঘাতক আকাশকে গ্রেপ্তার করে। এরপর পুলিশের কাছে স্বীকারক্তিমূলক জবানবন্দি দেয়। 

ডিবি প্রধান জানান, হত্যার ৫ দিন আগেই এই খুনের কন্টাক্ট পায় মাসুম। তিন দিন আগে নাম পায় কাকে খুন করতে হবে। শুধু তাই নয়, ঘটনার আগের দিন টিপুকে কমলাপুরে হত্যার চেষ্টা করে ব্যর্থ হয় সে। আর এ হত্যাকাণ্ডের জন্য টাকা নয়, আগের কয়েকটি মামলা তুলে নেয়াসহ বিশেষ সুবিধা দেয়ার চুক্তিতে কিলিং মিশনে নামে মাসুম।

শিক্ষার্থী প্রীতিকে হত্যা করার ব্যাপারে তিনি জানান, প্রীতিকে খুন করার উদ্দেশ্য কিলারের ছিল না। সে ট্রিগার টিপে রেখে এলোপাতারি গুলি চালায়। পরে জানতে পারে একজন রিকশার যাত্রী মারা যায়।

হাফিজ আক্তার আরও বলেন, এই হত্যাকাণ্ডের পর ঘাতক জয়পুরহাটে চলে যায়। সে সীমান্ত পার হয়ে পালিয়ে যেতে চেয়েছিলো। বগুড়া জেলা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৪টি হত্যা মামলার রয়েছে।

গেলো বৃহস্পতিবার (২৪ মার্চ) রাত সোয়া ১০টার দিকে শাহজাহানপুর মানামা ভবনের সামনে পৌঁছানো মাত্র দুর্বৃত্ত টিপুর ওপর হামলা করে। তাকে পরিকল্পিতভাবে হত্যার উদ্দেশ্যে আগ্নেয়াস্ত্র দিয়ে এলোপাতাড়ি গুলি চালায়। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে টিপু ও পাশে থাকা রিকশা আরোহী সামিয়া আফনান প্রীতি (২২) নামে এক শিক্ষার্থী নিহত হন।

এছাড়া গুলিতে আহত হন টিপুর গাড়িচালক মনির হোসেন মুন্না (৩২)।

পরে শুক্রবার (২৫ মার্চ) সকালে নিহতের স্ত্রী কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি বাদী হয়ে মামলা করেন।

স্থানীয় এলাকাবাসী, পুলিশ ও নিহতের পরিবারের সদস্যরা জানান, নিহত টিপু মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। পাশাপাশি তিনি মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের সদস্যও ছিলেন।

টিপুর স্ত্রী ডলি আওয়ামী লীগ সমর্থিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত নারী কাউন্সিলর।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন