আর্কাইভ থেকে বাংলাদেশ

ঘরের ট্রফি ঘরেই

আগেই নিশ্চিত ছিলো জিততে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। অপেক্ষা কেবল ছিল সময়ের। চতুর্থ দিন সকালে ইংল্যান্ড তেমন কোনো প্রতিরোধ গড়তে না পারায় প্রথম সেশনে জয় নিশ্চিত করে উইন্ডিজ। এই জয়ে তিন ম্যাচ টেস্ট সিরিজের ‘রিচার্ডস-বোর্ডার ট্রফি’ নিজেদের করে নিলো স্বাগতিকরা।  

তৃতীয় দিন শেষে ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ইনিংসে ১০৩ রান তুলতে ৮ উইকেট হারিয়ে ফেলে। ফলে ম্যাচে ১০ রানের লিডে ছিল সফরকারীরা। শেষদিন সকালে আর ১৭ রান তুলতে অল-আউট হয়ে যায় ইংলিশরা। ফলে উইন্ডিজরা নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ২৮ রানের লক্ষ্য পায়।

সে রান টপকাতে মাত্র ২৯ বল নেয় উইন্ডিজ দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট এবং জন ক্যাম্পবেল। ব্র্যাথওয়েট ২০ এবং ক্যাম্পেল ৬ রানের অপরাজিত থাকেন। তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি ড্র হওয়ায় এই জয়ে সিরিজ নিজেদের করে নেয় ক্যারিবিয়রা। 

এর আগে টেস্টে টসে হেরে ইংল্যান্ড প্রথম ইনিংসে ২০৪ রানে অল আউট হয়। দলটির শেষ দুই ব্যাটার জ্যাক লিচ ও সাকিব মাহমুদ দলটির পক্ষে সর্বোচ্চ রান করেন। সাকিব ৪৯ রান করে আউট হলেও লিচ ৪১ রানে অপরাজিত থাকেন।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে জশুয়া ডা সিলভার অপরাজিত শতকে ২৯৭ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জশুয়া ক্যারিয়ারের প্রথম শতক ছুঁয়ে ১০০ রানে অপরাজিত থাকেন। জবাবে ইংল্যান্ড নিজেদের তৃতীয় ইনিংসে ১২০ রানে অলআউট হয়ে যায়। সফরকারীদের পক্ষে ওপেনার অ্যালেক্স লিস করেন সর্বোচ্চ ৩১ রান।

ক্যারিয়ারের প্রথম শতক পাওয়া জশুয়া ডা সিলভা ম্যাচের সেরা পুরষ্কার জিতে নেয়। এছাড়া সিরিজে ম্যারাথন ইনিংস খেলা ওয়েস্ট ইন্ডিয়ান অধিনায়ক ব্র্যাথওয়েট ৩৪১ রান ও ১ উইকেট শিকার করে সিরিজ সেরার পুরষ্কার পান।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন