আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্রাজিলের প্রত্যাশিত জয়ের বিপরীতে আর্জেন্টিনার হোঁচট

কার্ডের খাঁড়ায় নেইমারের সঙ্গে ছিলেন না ভিনিসিউস জুনিয়রও। তাতে অবশ্য আক্রমণভাগের ধার একটুও কমেনি ব্রাজিলের। লা পাসের উচ্চতার চ্যালেঞ্জ দারুণভাবে সামাল দিয়ে বাছাইপর্বে ধরে রাখল অজেয় যাত্রা। তবুও সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ৯৩২ ফিট উচ্চতায় দারুণ জয়ে রেকর্ড গড়ল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বলিভিয়াকে হারিয়ে ভাঙলো আর্জেন্টিনার সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড। একই সঙ্গে নিশ্চিত করলো শীর্ষে থাকা। লা পাজের এস্তাদিও হার্নান্দো সাইলস স্টেডিয়ামে উচ্চতার কারণে অক্সিজেনের মাত্রা কম থাকায় এমনিতেই অতিথি দলকে প্রতিকূল পরিস্থিতির মুখে খেলতে হয়।

বলিভিয়ায় বাংলাদেশ সময় বুধবার ভোরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ৪-০ গোলে জিতেছে ব্রাজিল। জোড়া গোল করেন রিশার্লিসন, একটি করে লুকাস পাকেতা ও ব্রুনো গিমারেস। এই জয়ে ১৭ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট হলো ৪৫। ২০০২ বিশ্বকাপের বাছাইপর্বে আর্জেন্টিনার ৪৩ পয়েন্ট ছিলো আগের রেকর্ড।

আরেক ম্যাচে শেষ মুহূর্তে গোল হজম করে ইকুয়েডরের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। টেবিলের দুইয়ে থাকা আলবিসেলেস্তের পয়েন্ট ৩৯। এই ড্রয়ের ফলে আর্জেন্টিনা টানা ৩১ ম্যাচ অপরাজিত রইল।

ব্রাজিলের এখনো এক ম্যাচ খেলা বাকি। ঘরের মাঠে আর্জেন্টিনার সঙ্গে স্থগিত হওয়া ম্যাচটি পরে হবে। সেই ম্যাচ জিতলে কিংবা ড্র করলে সাম্বার দেশটি পয়েন্ট আরও বাড়িয়ে নিতে পারবে। গেলো সপ্তাহের মতো ছন্দময় ফুটবল খেলতে পারল না আর্জেন্টিনা। পারল না খুব বেশি সুযোগ তৈরি করতেও। তরুণ ফরোয়ার্ড জুলিয়ান আলভারেসের নৈপুণ্যে তারপরও জয়ের পথেই ছিল তারা। কিন্তু যোগ করা সময়ে ব্যবধান ঘুচিয়ে উচ্ছ্বাসে মাতল একুয়েডর।

গত রাউন্ডে ঘরের মাঠে দারুণ গোছালো পারফরম্যান্সে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছিলো আলবিসেলেস্তারা। এবার জিততে না পারলেও অপরাজেয় পথচলা ঠিকই ধরে রাখল দলটি।

বাছাইয়ে এখনও একটি ম্যাচ বাকি আছে দল দুটির। ব্রাজিলের মাঠে তাদের ফিরতি লেগের ম্যাচটি দেশটির স্বাস্থ‍্য কর্মকর্তাদের হস্তক্ষেপে বাতিল হয়ে গিয়েছিল। আগমীতে ফিফা নির্ধারিত সূচিতে মাঠে গড়ানোর কথা দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইটি। চিলিকে ২-০ গোলে হারানো উরুগুয়ের পয়েন্ট ২৮। তার সমান ১৮ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে চার নম্বর স্থান নিশ্চিত করেছে একুয়েডর। এই অঞ্চলের বাছাইয়ের পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে প্যারাগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেই সুযোগ পাচ্ছে পেরু। তাদের পয়েন্ট ২৪।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন