আর্কাইভ থেকে ক্রিকেট

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালের কাছাকাছি নিউজিল্যান্ড

প্রথম চার ম্যাচে জিতে উড়ন্ত শুরু করা নিউজিল্যান্ড হেরেছে পরের চার ম্যাচেই।  কিন্তু গুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়ে সেমিফাইনালের অনেক কাছেই চলে গেল গেল গতবারের রানার্সআপরা। অন্যদিকে এ হারে শীর্ষ আটে থেকে চ্যাম্পিয়নস ট্রফিতে সুযোগ পাওয়ার কাজটিও কঠিন হয়ে পড়েছে শ্রীলঙ্কার।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেঙ্গালুরুর এম. চিদাম্বরম স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৪৬ দশমিক ৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭২ রানের লক্ষ্য দাঁড় করায় লঙ্কানরা। জবাবে অল্প পুঁজির লক্ষ্য তাড়া করতে নেমে দাপুটে শুরু করে কিউইরা। শেষ পর্যন্ত ১৬০ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় নিশ্চিত করে বর্তমান ওয়ানডে রানার্স-আপরা।

বড় জয়ে নিজেদের নেট রানরেট আরেকটু বাড়িয়ে নিয়েছে কিউইরা, প্রথম পর্ব শেষে সেটি এখন ০.৭৪৩। ফলে পাকিস্তান ও আফগানিস্তানের কাজটি হয়ে পড়েছে প্রায় ‘অসম্ভব’। নিজেদের শেষ ম্যাচে শুধু জিতলেই হবে না, নিউজিল্যান্ডকে টপকে যেতে পাকিস্তান (০.০৩৬) ও আফগানিস্তানকে (-০.৩৩৮) সে কাজটি করতে হবে প্রায় অসম্ভব এক ব্যবধানে। ফলে ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পর শেষ দল হিসেবে নিউজিল্যান্ডের সেমিফাইনালে খেলা এখন অনেকটাই নিশ্চিত।

 

এ সম্পর্কিত আরও পড়ুন