আর্কাইভ থেকে ক্রিকেট

নিয়ম রক্ষার ম্যাচে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান

শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারানোর পর চতুর্থ দল হিসেবে সেমিফাইনাল একরকম নিশ্চিত করে ফেললো নিউজিল্যান্ড। কাজেই পাকিস্তান এবং আফগানিস্তানের সেমিফাইনালের আশা কাগজে কলমে থাকলেও বাস্তবিক অর্থে তা অসম্ভব।

বড় জয়ে কিউইদের নেট রানরেট এখন ০.৭৪৩। ফলে আফগানিস্তানের কাজটি হয়ে পড়েছে প্রায়‘অসম্ভব’।

অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পরই তাদের শেষ হয়ে গেছে সেমিফাইনাল খেলার আশা। রশিদ খানরা নেট রান-রেটে নিউজিল্যান্ডকে টপকে যেতে হলে জিততে হবে অনেক বড় ব্যবধানে, যা কার্যত অসম্ভব।

কাজেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের লড়াই এখন কেবল নিয়ম রক্ষার ম্যাচ। কারণ প্রোটিয়ারা ইতোমধ্যে নিশ্চিত করে ফেলেছে সেমিফাইনাল। এই মুহূর্তে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। যদিও সবশেষ ম্যাচে প্রোটিয়ারা ভারতের বিপক্ষে লজ্জাজনক ভাবে হেরেছিল। টেম্বা বা ভুমার দল রোহিতশর্মাদের দেয়া ৩২৭ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ৮৩ রানে অল আউট হয়ে গিয়েছিল। সেমিফাইনালের আগে তারা অবশ্যই আবার জয়ের পথে ফিরতে চাইবে। আর প্রোটিয়া ব্যাটার বোলার সবাই কিন্তু এই মুহূর্তে আছে দারুণ ছন্দে।

আফগানিস্তান সেফাইনাল খেলতে না পারলেও এই ম্যাচটা তারা নিশ্চিত ভাবে জিততে চাইবে। কারণ তারা এই আসরটি কাটিয়েছে দারুণ ভাবে। ৮টি ম্যাচ খেলেছে, যার মধ্যে ৪টিতে জয়। নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইংল্যান্ডের মতো দলকে হারিয়েছে তারা। তাই শেষ ম্যাচটিতে জিতেও স্মরণীয় একটি বিশ্বকাপ করে রাখতে চাইবে আফগানরা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন