আর্কাইভ থেকে ইউরোপ

রাশান বাহিনীর ইউক্রেন ত্যাগ

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ। এমন পরিস্থিতির মাঝেই ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা বলেছে, চেরনোবিলের কর্মীরা জানিয়েছেন বিদ্যুৎ কেন্দ্রের ভূখণ্ডে আর কোনো বাহিরাগত নেই। 

এর আগে ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম দিনেই ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ এই পরমাণু স্থাপনাটি দখল করে নিয়েছিলো রুশ সেনারা। দখলের এক মাসেরও বেশি সময় পর সাবেক এই পারমাণবিক কেন্দ্রটি ছেড়ে গেলো রাশিয়া। 

অবশ্য এর আগেই রুশ সেনাদের বিরুদ্ধে পরমাণু কেন্দ্রটির একটি গবেষণাগার, লুট ও ধ্বংস করার অভিযোগ উঠে। কিয়েভের কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার (৩১ মার্চ) রাতে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

ইউক্রেনের পারমাণবিক সংস্থা এনারগোটম এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ছেড়ে যাওয়ার ঘোষণা দেয় দখলদার বাহিনী। 

চেরনোবিলের তেজস্ক্রিয় বিকিরণ থেকে দূষিত পদার্থ দ্বারা রাশিয়ার কিছু সেনা আক্রান্ত হওয়ারও দাবি করেছে এনারগোটম। আক্রান্ত রুশ সেনাদের কেউ কেউ বেলারুশে চিকিৎসা নেওয়ারও খবর পাওয়া গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

রাশিয়ান সেনারা ইউক্রেন অভিযানের শুরুতে চেরনোবিল দখলে নেয়। তবে সম্প্রতি রাশিয়া বলেছে, উত্তর ইউক্রেনে তাদের কার্যক্রম কমিয়ে দেবে এবং পূর্ব ডনবাস অঞ্চলে তারা তৎপরতা চালাবে। আর চেরনোবিল কিয়েভের উত্তরে অবস্থিত।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন