আর্কাইভ থেকে বাংলাদেশ

জয়ের জন্য বাংলাদেশের লাগবে ২৭৪ রান

ডারবান টেস্টের দ্বিতীয় ইনিংসে ২০৪ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য বাংলাদেশের লাগবে ২৭৪ রান। বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেন। 

টেস্টে চতুর্থ ইনিংসে এর আগে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। সেটি ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, সেন্ট জর্জেসে।

কিংসমিডে সর্বশেষ ২০১৯ সালে কুশল পেরেরার মহাকাব্যিক ইনিংসে ৩০৩ রান তাড়া করে জিতেছিল শ্রীলঙ্কা। অবশ্য এ টেস্ট জিততে নিজেদের রেকর্ড নতুন করে গড়তে হবে বাংলাদেশকে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ২১৫ রানের লক্ষ্য বাংলাদেশ পেরিয়েছিল ৪ উইকেট বাকি রেখে, তাদের সফল রানতাড়ার রেকর্ড সেটিই।  কিন্তু এ প্রতিবেদন তৈরির সময় ২ উইকেট হারিয়ে শুরুতেই ধাক্কা খেয়েছে বাংলাদেশ। আউট হয়ে ফিরেছেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম ও প্রথম ইনিংসে শতরান করা মাহমুদুল হাসান।

চা-বিরতির পর বাংলাদেশকে প্রথম ব্রেকথ্রু এনে দেন মেহেদী হাসান মিরাজ। তাঁর বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ইয়াসির আলীর হাতে ক্যাচ দেন উইয়ান মুল্ডার। কাঁধের চোটের কারণে পরের টেস্টে খেলতে পারবেন না তাসকিন, তবে চোট নিয়ে এ সেশনেও বোলিং করেছেন তাসকিন। সফলও হয়েছেন। কেশব মহারাজকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন এ ফাস্ট বোলার। অবশ্য ৪ ওভারের বেশি করেননি তাসকিন। 

বাংলাদেশ পরের দুই উইকেট পেয়েছে রান-আউটে। প্রথমটি এসেছে নুরুল হাসানের অবিশ্বাস্য এক ফিল্ডিংয়ে। ডিপ এক্সট্রা কাভারে খেলে তিন রান নিতে গিয়েছিলেন সাইমন হারমান, তবে বাউন্ডারির কাছ থেকে নুরুলের সরাসরি থ্রোয়ে ভেঙেছে স্টাম্প। প্রথম ইনিংসে মিরাজের দুর্দান্ত ফিল্ডিংয়ের পর নুরুলের হাত ধরে বাংলাদেশ আরেকবার দেখাল রান-আউট চমক। 

পরের রান-আউটে অবশ্য দায় ব্যাটসম্যানেরই। ওভারথ্রো থেকে রান চুরি করতে গিয়ে ফিরেছেন লিজাড উইলিয়ামস, কোনো বল না খেলেই। সে ওভারেই ইবাদতের ভেতরের দিকে ঢোকা বলে সময়মতো ব্যাট নামাতে না পেরে এলবিডব্লু হয়েছেন শেষ ব্যাটসম্যান ডুয়ান অলিভিয়ার। অন্যপ্রান্তে ৩৯ রান করে অপরাজিত থাকতে হয়েছে রায়ান রিকেলটনকে। 

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন