আর্কাইভ থেকে বাংলাদেশ

ভূমধ্যসাগরে নৌকাডুবি: ১০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করা ভূমধ্যসাগরে নৌকা ডুবে প্রায় ১০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাগুলো।

দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস জানায়, শনিবার ভোরে ভূমধ্যসাগরে একটি লাইফ ভেলা থেকে একটি বাণিজ্যিক ট্যাংকার অ্যালেগ্রিয়া-১ চারজনকে জীবিত উদ্ধার করেছে।

এমএসএফ টুইটারে জানায়, অ্যালেগ্রিয়া-১-এর সঙ্গে প্রাথমিকভাবে যোগাযোগ করে জানা যায়, বেঁচে যাওয়া ব্যক্তিরা প্রায় ১০০ জনের সঙ্গে নৌকায় কমপক্ষে চারদিন সমুদ্রে ভেসেছেন।

ট্যাংকারের লগবুকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, প্রায় ৯৬ জন পানিতে ডুবে মারা গেছে।

রোববার জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি টুইট করে বলেন, ভূমধ্যসাগরে আরেকটি ট্র্যাজেডিতে ৯০ জনের বেশি মারা গেছে।

এদিকে এমএসএফ জানায়, শনিবার যাদের উদ্ধার করা হয়েছে তাদের 'জরুরি সুরক্ষা এবং যত্নের প্রয়োজন'। জীবিতদের কাউকে এমন জায়গায় ফিরিয়ে দেয়া উচিত নয় যেখানে তারা আটক, নিগৃহীত ও খারাপ আচরণের মুখোমুখি হবেন। লিবিয়া নিরাপদ জায়গা নয়।

সর্বশেষ এই ট্র্যাজেডির আগে জাতিসংঘের অভিবাসনবিষয়ক আন্তর্জাতিক সংস্থা চলতি বছর এখন পর্যন্ত ভূমধ্যসাগরে ৩৬৭ জন মৃত্যু নথিভুক্ত করেছে। ২০২১ সালে এই ধরনের মৃত্যু হয়েছে ২ হাজার ৪৮ জনের।

এ সম্পর্কিত আরও পড়ুন