আর্কাইভ থেকে আইন-বিচার

জামিনে মুক্তি পেলেন আওয়ামী লীগের বহিষ্কৃত নেত্রী হেলেনা জাহাঙ্গীর

প্রতারণা ও চাঁদাবাজির মামলায় দুই বছরের কারাদণ্ডপ্রাপ্ত আওয়ামী লীগের বহিষ্কৃত নেত্রী ও জয়যাত্রা টেলিভিশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীরের জামিন মঞ্জুর করেছেন আদালত। বুধবার (১৫ নভেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত কৌঁসুলি তাপস কুমার পাল হেলেনা জাহাঙ্গীরকে জামিন দেয়ার বিষয়টি নিশ্চিত করেন। গ্রেপ্তারের ১৩ দিন পর বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগার থেকে মুক্তি পেলেন।

এর আগে গেলো ২ নভেম্বর হেলেনা জাহাঙ্গীর আত্মসমর্পণের পর ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০২১ সালে দায়ের করা প্রতারণা মামলায় দুই বছরের কারাদণ্ড পাওয়া হেলেনার আইনজীবী গেলো ২ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আছাদুজ্জামানের আদালতে আপিলের শর্তে জামিন চেয়ে আবেদন করেন। পরে বিচারক বুধবার (১৫ নভেম্বর) শুনানির জন্য তারিখ দেন।

এ মামলায় গেলো ২০ মার্চ হেলেনা জাহাঙ্গীরসহ পাঁচজনের দুই বছর করে কারাদণ্ডের রায় দেন ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. তোফাজ্জল হোসেন। একইসঙ্গে প্রত্যেককে দুই হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও দুই মাসের সাজা দেওয়া হয়। রায়ের দিন উপস্থিত না থাকায় আদালত হেলেনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

২০২১ সালের ২৯ জুলাই রাতে ঢাকার গুলশানে হেলেনা জাহাঙ্গীরের বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। পরে তার বিরুদ্ধে চারটি মামলা দায়ের করা হয়। সেসব মামলায় তাকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করে পুলিশ। ২০২১ সালের নভেম্বর মাসে জামিনে মুক্তি পান হেলেনা।

উল্লেখ্য, ২০২১ সালের ২ আগস্ট রাতে পল্লবী থানায় সাংবাদিক আব্দুর রহমান তুহিন বাদী হয়ে একটি প্রতারণার মামলা করেন। এ মামলায় হেলেনা ছাড়াও জয়যাত্রা টিভির জেনারেল ম্যানেজার হাজেরা খাতুন, প্রধান বার্তা সম্পাদক কামরুজ্জামান আরিফ, কো-অর্ডিনেটর সানাউল্ল্যাহ নূরী, স্টাফ রিপোর্টার মাহফুজ শাহরিয়ারকে সাজা দেয় আদালত।

এ সম্পর্কিত আরও পড়ুন