আর্কাইভ থেকে জাতীয়

আজ ঢাকায় আসছে কমনওয়েলথের প্রতিনিধি দল

বাংলাদেশের নির্বাচনপূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণে শনিবার (১৮ নভেম্বর) ঢাকা আসছে কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। দলটি ঢাকায় আসার পর ২৬ নভেম্বর পর্যন্ত নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন গেলো ১৬ নভেম্বর কমনওয়েলথের প্রতিনিধি দলের সফর সম্পর্কে সাংবাদিকদের জানিয়েছিলেন।

জানা গেছে, সফরের প্রথম দিনে (শনিবার) প্রতিনিধি দলটির কোনো কর্মসূচি নেই। রোববার (১৯ নভেম্বর) ও সোমবার (২০ নভেম্বর) তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠক করবেন।

এ ছাড়া ২১ নভেম্বর প্রতিনিধি দলটি রোহিঙ্গা সংকট দেখতে কক্সবাজার যাবে। ২২ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত তারা সিলেটসহ বিভিন্ন জেলা সফর করবেন।

উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল গেলো ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে বলে জানায় ইসি।

এ সম্পর্কিত আরও পড়ুন