আর্কাইভ থেকে আন্তর্জাতিক

গাজার স্কুলে ইসরায়েলি বিমান হামলা, নিহত অর্ধশতাধিক ফিলিস্তিনি

উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা (ইউএনআরডাব্লিউএ) পরিচালিত আল ফাখুরা স্কুলে ইসরায়েলি বিমান হামলায় অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই শতাধিক। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

শনিবার (১৮ নভেম্বর) স্থানীয় সময় ভোরে হামলা চালানো হয়। বোমা হামলার পর সেখানকার বিভীষিকাময় ছবি সামনে আসছে। ছবিতে দেখা গেছে, আল-ফাখুরা স্কুলের অনেক কক্ষ ও করিডোরে ফিলিস্তিনিদের মরদেহ পড়ে আছে। নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে।

গাজা থেকে আলজাজিরার প্রতিনিধি ইমাদ জাকৌত বলেন, স্বাভাবিক সময়ে জাবালিয়া শরণার্থী শিবির অত্যন্ত ঘনবসতিপূর্ণ থাকে। এই শরণার্থী শিবিরের ভেতরের কিছু বাসিন্দা ইসরায়েলি বাহিনীর নির্দেশে গাজা উপত্যকার দক্ষিণে পালিয়েছেন। আর অন্যরা কোনো নিরাপদ আশ্রয় খুঁজে পাননি। যে কারণে তারা জাতিসংঘ পরিচালিত স্কুলটিতে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু এখন স্কুলগুলোও আর নিরাপদ নয়।

উল্লেখ্য, জাবালিয়া শরণার্থী শিবিরে কয়েক সপ্তাহ ধরেই হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এর আগে ২০০৯, ২০১৪ ও চলতি বছরের শুরুতে আল ফাখুরা স্কুলটিতে বেশ কয়েকবার আঘাত করেছে ইসরায়েলি সেনারা।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন