আর্কাইভ থেকে বিএনপি

বিএনপি নেতা হাবিবুর রহমানের ৫ মাসের কারাদণ্ড

বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিবকে আদালত অবমাননার মামলায় ৫ মাসের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২১ নভেম্বর) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লার বেঞ্চ এ সাজার আদেশ দেন।

এর আগে দুপুরে তাকে হাইকোর্টে হাজির করে শেরে বাংলা নগর থানা পুলিশ। পরে হাইকোর্টের এজলাস কক্ষে দাঁড়িয়ে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব বলেছেন, আমার মমতাময়ী মা বেগম খালেদা জিয়ার জন্য আমার লিভার, কিডনি, এমনকি জীবন দিতেও প্রস্তুত আছি। আমার ১০০ বছরের সাজা হলেও আমি ভয় পাই না।

গেলো ১৫ অক্টোবর হাইকোর্টের বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্য করায় তার ব্যাখ্যা দিতে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে তলব করেন হাইকোর্ট। ৬ নভেম্বর তাকে হাজির হতে বলা হয়। একইসঙ্গে আদালত অবমাননার দায়ে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

৬ নভেম্বর আদালতে হাজির হননি তিনি। যে কারণে ৮ নভেম্বরের মধ্যে তার বর্তমান অবস্থান জানতে চেয়েছিলেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে ৮ নভেম্বরের মধ্যে এ তথ্য জানাতে বলা হয়।

৮ নভেম্বরও আদালতের তলবে হাজির না হওয়ায় হাবিবকে ধরে হাইকোর্টে হাজিরের নির্দেশ দেয়া হয়। ৭ ডিসেম্বরের মধ্যে তাকে হাজির করতে পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন হাইকোর্ট। এর মধ্যে মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানীর পল্লবী থানার মিরপুর ডিওএইচএস এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে র‍্যাব।

এর আগে পুলিশ থেকে জানানো হয়, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে তার পাবনার ও ঢাকার বাসায় খুঁজে পাওয়া যায়নি। এক মামলায় সাজা হওয়ার পর থেকেই তিনি পলাতক আছেন। পাবনা জেলা পুলিশ ও ডিএমপির শ্যামলী থানার পুলিশ হাইকোর্টকে এ তথ্য জানায়।

এ সম্পর্কিত আরও পড়ুন