আর্কাইভ থেকে বাংলাদেশ

ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক নতুন ‘এক্সই’ ভ্যারিয়েন্ট

সম্প্রতি ভারতে প্রথমবারের মতো শনাক্ত হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘এক্সই’। করোনাভাইরাসের নতুন রূপটি ওমিক্রনের বিএ.২ উপ-প্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। মুম্বাইয়ের একজনের শরীরে কোভিড-১৯-এর নতুন ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

গেলো শুক্রবার (৮ এপ্রিল) বিকেলে বিএসএমএমইউয়ের শহীদ ডা. মিল্টন হলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৭১তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের হটস্পটে পরিণত হয়েছে চীনের সবচেয়ে বড় বাণিজ্যিক নগরী সাংহাই। গেলো কয়েক দিন ধরে দৈনিক সংক্রমণ কমে গেলেও অন্যান্য দেশের তুলনায় তা উল্লেখযোগ্য পরিমাণে বেশি। লাগাম টানতে কঠোর লকডাউন জারি করা হয়েছে সেখানে। হংকং এর তাইওয়ানের অবস্থা তেমন ভালো না। চিকিৎসক হিসেবে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশ নেন।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন