আর্কাইভ থেকে বাংলাদেশ

তাইজুলের ফাইফারে পরও ৪৫৩ রান করেছে প্রোটিয়ারা

বাংলাদেশের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়ানো প্রোটিয়া বাঁহাতি স্পিনার কেশভ মহারাজকে বোল্ড করে দক্ষিণ আফ্রিকায় ফাইফার তুলে নিলেন বাঁহাতি টাইগার স্পিনার তাইজুল ইসলাম। এটি তাইজুলের ক্যারিয়ারের দশম ফাইফার।

তবুও প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৪৫৩ রান তুলে থেমেছে। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৮৪ রান করেন কেশভ মহারাজ। এছাড়াও অর্ধশতক করেন ডিন এলগার, কেগান পিটারসেন এবং টেম্বা বাভুমা।

ভেরিয়েন্নের বিদায়ের পর ক্রিজে এসে দ্রুতগতিতে ব্যাটিং কর‍তে থাকেন মহারাজ। মাত্র ৫০ বলে ফিফটি তুলে নিয়ে সেঞ্চুরির পথেই হাঁটছিলেন তিনি। কিন্তু শতরান থেকে ১৬ রান দূরে থাকতে তাকে থামান তাইজুল। তাইজুলের বল সুইপ করতে চেয়েছিলেন মহারাজ। কিন্তু বল ব্যাট ফাঁকি দিয়ে ভেঙে দেয় উইকেট। তার আগে অবশ্য ৯৫ বলে ৯ চার ৩ ছয়ে ৮৪ রান করেন মহারাজ।

প্রথম দিনের পাঁচ উইকেটে ২৭৮ রান তুলেছিলো দক্ষিণ আফ্রিকা। পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা বেশ ভালোই করেছিল বাংলাদেশ। দিনের শুরুতে কাইল ভেরেইনাকে তুলে নিয়ে আশা জাগানো বাংলাদেশের আশা ভেঙে দিয়েছেন কেশভ মহারাজ। দুর্দান্ত এক অর্ধশতকে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ চারশ পার করেছেন তিনিই।

প্রথম দিনে ২৪ বলে ১০ রান তুলে অপরাজিত থাকেন কাইল ভেরেইনা। তবে তাকে ইনিংস বেশি বড় করতে দেননি খালেদ। ৯৭তম ওভারের দ্বিতীয় বলে দুর্দান্ত এক বাউন্ডারি হাঁকান ভেরেইনা। পরের বলটি ডট দেন আর চতুর্থ বলে ভেরেইনা খালেদের করা বলটি ডিফেন্স করতে গিয়ে ব্যর্থ হন, এতেই বল গিয়ে ভাঙে মিডল স্ট্যাম্প। বাংলাদেশ পেয়ে যায় দিনের প্রথম উইকেট।

এরপর উইয়ান মালদারের সঙ্গে ৮০ রানের দুর্দান্ত এক জুটি গড়েন কেশভ মহারাজ। মালদার ৭৭ বলে ৩৩ রানে ফেরেন। তবে কেশভ মহারাজ দুর্দান্ত এক অর্ধশতক তুলে নেন। ইনিংসের ১১২তম ওভারের মেহেদি হাসানের করা তৃতীয় বলটি ছক্কা হাঁকিয়ে ৫০ বলে পূর্ণ করেন অর্ধশতক। এরপরও চালাতে থাকেন ব্যাট।

দুর্দান্ত খেলছিলেন কেশভ মহারাজ। নিজের টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোরও গড়ে ফেলেছিলেন তিনি। এগোচ্ছিলেন শতকের দিকে। তবে অবশেষে তাকে থামালেন তাইজুল। মধ্যাহ্ন বিরতির পর থেকে বেশ আগ্রাসী ব্যাটিং করছিলেন তিনি। আউট হলেন সেই পথে হেঁটেই। তাইজুলের ঝুলিয়ে দেওয়া বলে তিনি হাঁকানোর চেষ্টা করেন বলের পিচে না গিয়েই। ব্যাটে বলে হয়নি, বল লাগে স্টাম্পে। মহারাজের রোমাঞ্চকর অভিযান শেষ ৯ চার ও ৩ ছক্কায় ৯৫ বলে ৮৪ রান করে।

এরপর শেষ দিকে এসে সাইমন হারমার ২৯ আর লিজাড উইলিয়ামস ১৩ রান করে ফিরলে ১৩৬.২ ওভারে ৪৫৩ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৬টি উইকেট নেন তাইজুল ইসলাম। এছাড়া তিনটি উইকেট নেন খালেদ আহমেদ আর একটি উইকেট নেন মেহেদি হাসান মিরাজ।

হাসিব মোহাম্মদ 

এ সম্পর্কিত আরও পড়ুন