আর্কাইভ থেকে ক্রিকেট

১০৪ রান নিয়ে প্রথম সেশন শেষ বাংলাদেশের

ঘরের মাঠে স্বাগতিক বাংলাদেশ শুরুতেই হারিয়েছে দুই উইকেট। ওপেনার জাকির হোসেন ১২ রান করে আউট হন। দলীয় ৩৯ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। জাকির তবু ৪১ বল মোকাবিলা করেছিলেন। ১৩তম ওভারের তৃতীয় বলে এজাজ প্যাটেলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি।

আজ দুই-ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (২৮ নভেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে টস জিতেছেন টাইগার অধিনায়ক নাজমুল শান্ত। টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

জাকির আউট হলে ক্রিজে আসেন অধিনায়ক শান্ত। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টেস্টে প্রথমবার দেশকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। একজন অধিনায়ক হয়ে সাজঘরে ফিরলেন দায়িত্বহীনতার পরিচয় দিয়ে। ক্রিজে এসেই আগ্রাসী মেজাজে ব্যাট চালান। যেন ওয়ানডে ম্যাচের শেষ দিকে নেমে দলের রান বাড়ানোর কাজটা করছেন! অথচ, তিনি ভুলে গেলেন, সবে ওয়ানডাউনে নেমেছেন। আসল কাজ উইকেট ধরে রাখা। সেশন ধরে এগোনো।

সেটি না করে শান্ত খেললেন ঝড়ো ইনিংস। ৩৫ বলে দুই চার ও তিন ছক্কায় ৩৭ রান করে আউট হলেন গ্লেন ফিলিপসের নিরীহ এক ডেলিভারিতে। আপার ফুলটসে এগিয়ে এসে লং অনে শট মারেন শান্ত। উপরের ব্যাটে বল লেগে সেটি কেন উইলিয়ামসনের ক্যাচে পরিণত হয়। এমন বলে উইকেট পাবেন, তা হয়তো ভাবেননি ফিলিপস নিজেও। উইলিয়ামসন ক্যাচ নেয়ার পর মাথায় হাত দিয়ে অবিশ্বাসের হাসি হাসেন ফিলিপস।

দুই উইকেট হারিয়ে প্রথম সেশনে বাংলাদশের সংগ্রহ ২৭ ওভারে ১০৪ রান। মাহমুদুল হাসান জয় ৪২ ও মমিনুল হক ৩ রানে অপরাজিত থেকে লাঞ্চ বিরতিতে গেছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন