আর্কাইভ থেকে জাতীয়

মঙ্গলবারের মধ্যে বদলি হচ্ছেন ডিএমপির ৩৩ থানার ওসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন(ইসি)। নির্দেশনা অনুযায়ি আগামী মঙ্গলবারের (৫ ডিসেম্বর) মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩৩ থানার ওসিকে বদলি করা হচ্ছে।

রবিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ওসিদের বদলির বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন)এ কে এম হাফিজ আক্তার ।

তিনি বলেন, ‘নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩টি থানার ওসিদের বদলি করা হবে। দুই-একদিনের মধ্যে বদলির আদেশ হতে পারে।’ ওসিদের বদলির কারণে আইনশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে কোনো প্রভাব পড়বে না বলেও তিনি জানান।

এদিকে, ডিএমপির মিডিয়া সেল থেকে রবিবার জানানো হয়েছে, ‘নির্বাচন কমিশনের গত ৩০ নভেম্বর দেওয়া চিঠির আলোকে ডিএমপির যেসব থানায় ওসিদের চাকরি ছয় মাসের বেশি সম্পন্ন হয়েছে, তাদের বদলির প্রস্তাব অনুমোদনের জন্য শিগগিরই নির্বাচন কমিশনে পাঠানো হবে।’

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর স্মারকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে ‘ওসি বদলি’ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়।

ইসির উপসচিব (চলতি দায়িত্ব) মিজানুর রহমানের সই করা চিঠিতে বলা হয়, ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) পর্যায়ক্রমে বদলি করতে সিদ্ধান্ত দিয়েছেন নির্বাচন কমিশন। এই লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার(ওসি) বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময়কাল সম্পন্ন হয়েছে, তাদের অন্য জেলায় বা অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে পাঠানো প্রয়োজন।’

এ সম্পর্কিত আরও পড়ুন