আর্কাইভ থেকে বাংলাদেশ

নাটকীয় ম্যাচে লিভারপুলের জয়

শনিবার (১৬ এপ্রিল) লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে সেমিফাইনালে ৩-২ গোলে জিতেছে লিভারপুল। লিভারপুলের হয়ে জোড়া গোল করেন সাদিও মানে, একটি করেন ইব্রাহিমা কোনাতে। 

ম্যানসিটির হয়ে গোল করেন জ্যাক গ্রিলিশ ও বের্নার্দো সিলভা। আগামীকাল (সোমবার) চেলসি-ক্রিস্টাল প্যালেসের মধ্যে দ্বিতীয় সেমিফাইনালে জয়ী দলের সঙ্গে লিভারপুল ফাইনাল খেলবে ১৪ মে, ওয়েম্বলি স্টেডিয়ামে। 

ম্যাচের আগে দু’দলের সামনে ছিলো মৌসুমে ট্রেবল জয়ের স্বপ্ন। অবশেষ সেই স্বপ্ন ভাঙলো ম্যানচেস্টার সিটির। ম্যাচের প্রথমার্ধেই এফএ কাপের ফাইনালে পা দিয়ে রাখে য়ুর্গেন ক্লপের লিভারপুল। 

দ্বিতীয়ার্ধে প্রাণপণ চেষ্টা করলেও লাভ হলো না পেপ গার্দিওয়ালার ম্যানসিটির। এ জয়ে মৌসুমে এরই মধ্যে লিগ কাপ জেতা লিভারপুলের চার শিরোপার সবগুলো জয়ের সম্ভাবনা টিকে থাকল ভালোভাবেই।
 
ম্যাচের মাত্র ৯ মিনিটের সময় এগিয়ে যায় লিভারপুল। গোল করেন ইব্রাহিম কোনেতা। এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলে কর্নার থেকে লিভারপুলের এটা ১৯তম গোল, প্রিমিয়ার লিগের যে কোনো দলের চেয়ে বেশি। এই ১৯ গোলের সবশেষ তিনটাই আবার কোনাতের। 

নিয়মিত গোলরক্ষক এডারসনের বদলি হিসেবে খেলতে নামা জ্যাক স্টেফেন ব্যাক পাসে বল পান। হাতে সময় থাকলেও পাস করেননি তিনি। এর মধ্যেই সাদিও মানে এসে স্লাইড করে বল জালে জড়িয়ে দেন। জোড়া গোল ব্যবধানে এগিয়ে যায় ম্যান সিটি। 

মানের কল্যাণেই বিরতির আগেই তৃতীয় গোল পেয়ে যায় লিভারপুল। ১৯৯৬ সালে রবি ফাওলারের পর এই প্রথম লিভারপুলের কোনো খেলোয়াড় এফএ কাপের সেমিফাইনালে জোড়া গোল করলেন। সব প্রতিযোগিতা মিলিয়ে সিটির বিপক্ষে ৯ গোল হলো মানের। ২০১৪ সালে তিনি প্রিমিয়ার লিগে যাওয়ার পর আর কোনো খেলোয়াড় সিটিজেনদের বিপক্ষে তাঁর চেয়ে বেশি গোল করেননি।

বিরতির পর ৪৭ মিনিটে গোলের দেখা পায় সিটি। গ্যাব্রিয়েল জেসুসের কাছ থেকে পাওয়া বলে বাঁ কর্নার দিয়ে বল জালে জড়ান জ্যাক গ্রিলিশ। কিন্তু ওই পর্যন্তই, আর আলো উজ্জ্বল হয়নি। বরং বলের লড়াইয়ে লিভারপুলের কাছে না পেরে গায়ের শক্তি খাটানোর চেষ্টা করে ফার্নান্দিনিওরা। ৭৩ মিনিটে সিটি গোলরক্ষক স্টিফেনকে একা পেয়েও সালাহ যদি সুযোগ নষ্ট না করতেন সিটিকে আরো বিব্রত হয়ে মাঠ ছাড়তে হতো। 

চার মিনিট যোগ করা সময়ের প্রথম মিনিটে আরেকটি গোল শোধ করে নাটকীয়তার আভাস দেন সিলভা। আর শেষদিকে, রাহিম স্টার্লিংয়ের একটি শট ঠেকিয়ে জয় নিশ্চিত করেন অ্যালিসন।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন