আর্কাইভ থেকে বাংলাদেশ

পুরো বেতন তুলে দিবেন দরিদ্র পরিবারে

ভারতীয় বিশ্বকাপজয়ী দলের অন্যতম সেরা স্পিন তারকা হরভজন সিং সম্প্রতি পাঞ্জাব রাজ্যসভার সদস্য হয়েছেন। নতুন ইনিংসের শুরুতেই তিনি ঘোষণা করলেন, সাংসদ হিসেবে এক টাকাও বেতন নেবেন না তিনি। তার প্রাপ্য বেতনের পুরোটাই ব্যয় করা হবে দরিদ্র পরিবারের কন্যাশিশুদের পড়াশোনা শেখানোর পেছনে। 

এক টুইট বার্তায় হরভজন লিখেছেন, ‘রাজ্যসভার সাংসদ হিসেবে আমার বরাদ্দ বেতন কৃষকদের কন্যা সন্তানদের জন্য দিয়ে দিতে চাই। যাতে ওরা শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে উন্নতির সুযোগ পায়। দেশের উন্নয়নের জন্যই আমার এই উদ্যোগ। তার জন্য প্রয়োজনীয় সব কিছুই করব। জয় হিন্দ।’

গত বছর সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন হরভজন। বাইশ গজের পার্ট চুকিয়ে আম আদমি পার্টিতে নাম লিখিয়েছেন তিনি। রাজনীতিতে নেমেই রাজ্যসভার প্রার্থী হন ৪১ বছর বয়সী সাবেক এই অফস্পিনার। যেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভার সাংসদ হওয়ার পর ভাজ্জি জানিয়ে দিলেন, তিনি পাঞ্জাবের মেয়েদের উন্নতি ও নারীকল্যাণে পাশে দাঁড়াতে চান।

পাশাপাশি পাঞ্জাবের খেলার সার্বিক উন্নয়নের দিকটিতেও বিশেষ নজর দিচ্ছেন হরভজন। তিনি বলেন, তাঁকে যা দায়িত্ব দেওয়া হয়েছে, তা তিনি পূরণ করার চেষ্টা করবেন। প্রসঙ্গত, চলতি বছর বিধানসভা ভোটে কংগ্রেস ও বিজেপিকে হারিয়ে পাঞ্জাবে অভূতপূর্ব জয় পেয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি।

 আন্তর্জাতিক ক্রিকেটে সেরার তালিকায় অনেক শীর্ষস্থানে রয়েছেন বিশ্বকাপজয়ী এ তারকা। গত বছর অবসর ঘোষণার পর তিনি আরেক ক্রিকেটার-রাজনীতিক নভজিৎ সিং সিধুর সঙ্গে সাক্ষাৎ করেন। তখনই তার কংগ্রেসে যোগ দেওয়ার গুঞ্জন উঠেছিল। কিন্তু হরভজন যোগ দিলেন আলোচিত আম আদমি পার্টিতে।

হাসিব  মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন