আর্কাইভ থেকে ক্রিকেট

অস্বস্তি নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

টেস্ট ফরম্যাট মানে দেখেশুনে খেলা। তা যেন মাঝেমধ্যে ভুলে যায় শান্ত-মমিনুলরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে তড়িঘড়ি করে রান তুলতে গিয়ে দলের বিপদ ডেকে আনলেন টপ অর্ডার ব্যাটাররা। স্বস্তি নিয়ে প্রথম সেশন পার করার বদলে চাপে থেকেই মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ।

বুধবার (৬ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে সাবধানী শুরু করেন দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। দলীয় ২৯ রানের মাথায় মিচেল স্যান্টনারের বলে তুলে মারতে গিয়ে উইলিয়ামসনের হাতে ধরা পড়েন জাকির। ২৪ বলে ৮ রান আসে এই বাঁহাতির ব্যাট থেকে।

এরপরের ওভারেই এজাজ প্যাটেলের বলে লাথামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জয়। ৪০ বলে ১৪ রান করেন ডানহাতি এই ব্যাটার। এই দুইজনের বিদায়ের পর অভিজ্ঞ মমিনুল হক ও অধিনায়ক নাজমুল শান্তও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। দলীয় ৪১ রানে মমিনুল ও ৪৭ রানে শান্ত বিদায় নিলে হতাশা বাড়ে স্বাগতিকদের। মমিনুল পাঁচ ও শান্ত ৯ রান করেন।

এরপর তরুণ ব্যাটার শাহাদাত হোসেন দিপুকে সঙ্গী করে চাপ সামাল দিচ্ছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। এই দুইজনের ব্যাটে মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২৮ ওভারে চার উইকেটে ৮০ রান। মুশফিক ১৮ রানে ও দিপু ১৪ রানে অপরাজিত আছেন।

সিলেটে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ১৫০ রানের বড় ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। ফলে এই টেস্ট জিতলে বা ড্র করলেও প্রথমবারের মতো কিউইদের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত হবে টাইগারদের। সেই সুযোগ লুফে নিতে পারে কি না বাংলাদেশ, তা তো সময়ই বলে দেবে।

এ সম্পর্কিত আরও পড়ুন