আর্কাইভ থেকে বাংলাদেশ

বিএনপি একটি অন্তঃসারশূন্য রাজনৈতিক দল: ওবায়দুল কাদের

প্রকারান্তরে মহাসচিব স্বীকার করে নিয়েছেন যে, কার্যত বিএনপি একটি শক্তিহীন ও অন্তঃসারশূন্য রাজনৈতিক দল। একইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্তিশালী বিরোধীদলের অনুপস্থিতির যে কথা বলেছেন, মির্জা ফখরুল ইসলামের বক্তব্যের মধ্য দিয়ে সেটিই প্রতীয়মান হয়েছে। মন্তব্য করলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ সোমবার (১৮ এপ্রিল) গেলো রোববার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যকে উদ্দেশ্যপ্রণোদিত ও বিভ্রান্তিকর আখ্যা দিয়ে তার বিরুদ্ধে নিন্দা ও প্রতিবাদ জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, বিএনপি অল্প সময়ের মধ্যে শক্তিশালী বিরোধীদল হিসেবে আবির্ভূত হবে, মির্জা ফখরুল ইসলামের এ ঘোষণার মধ্য দিয়ে আবারও তাদের শক্তিহীনতা, দুর্বলতা, অক্ষমতা ও দৈন্যতার বহিঃপ্রকাশ ঘটেছে।

ওবায়দুল কাদের আরও বলেন, সংসদীয় গণতন্ত্রের রীতি অনুযায়ী বিরোধীদলের শক্তিমত্তা প্রতিষ্ঠিত করার স্থান হলো জাতীয় সংসদ। সে অর্থে বিরোধীদলকে ছায়া সরকার হিসেবেও অভিহিত করা হয়। সেজন্য যেকোনো রাজনৈতিক দলকে শক্তিশালী বিরোধীদল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার লক্ষ্যে জাতীয় সংসদে প্রয়োজনীয় সংখ্যক আসন প্রাপ্তি নিশ্চিত করা আবশ্যক। বিএনপি নেতাদের প্রশ্ন করি, বর্তমানে জাতীয় সংসদে তাদের আসন সংখ্যা কত? আর তা দিয়ে তারা কতটা শক্তিশালী বিরোধীদল হতে পেরেছে? এসব আজ জাতির সামনে প্রমাণিত।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আগামী নির্বাচন ব্যতীত জাতীয় সংসদে শক্তিশালী বিরোধীদল হয়ে ওঠা কোনোভাবেই বিএনপির পক্ষে সম্ভব নয়। তবে কী ধ্বংসাত্মক এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের মধ্য দিয়ে অগ্নিসন্ত্রাসের মতো ন্যক্কারজনক ও কাপুরুষোচিত শক্তি প্রদর্শনের ইঙ্গিত দিচ্ছে বিএনপি? দেশের সচেতন জনগণ মনে করে, বিএনপির  দুরভিসন্ধিমূলক ঘোষণার নেপথ্যে দেশবিরোধী গভীর কোনো ষড়যন্ত্র রয়েছে। অবশ্য অতীত ইতিহাস সাক্ষ্য দেয়, বিএনপি নেতাদের ‘অতি অল্প সময়’-এর কোনো সীমারেখা নেই। তাই বিএনপির হুমকি-ধমকিতে জনগণের কোনো আগ্রহ নেই।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন