আর্কাইভ থেকে আন্তর্জাতিক

১৩ দেশের ৩৭ জনকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মানবাধিকার লঙ্ঘন করায় ১৩টি দেশের ৩৭ জনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৮ ডিসেম্বর) মার্কিন ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্ট তাদের নাম ঘোষণা করে।

শনিবার (৯ ডিসেম্বর) রয়টার্সের দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

নতুন মার্কিন স্যাংশন ও ভিসা নিষেধাজ্ঞার আওতায় যে ১৩ দেশ পড়েছে, সেগুলোর মধ্যে রয়েছে- চীন, রাশিয়া, ইরান, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, লাইবেরিয়া, দক্ষিণ সুদান ও সুদান, সিরিয়া, উগান্ডা ও জিম্বাবুয়ে।

এদের মধ্যে মার্কিন অর্থ মন্ত্রণালয়ের স্যাংশনের আওতায় পড়েছে ৯ দেশের ২০ ব্যক্তি। এই দেশগুলো হচ্ছে- আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, ইরান, লাইবেরিয়া, চীন, দক্ষিণ সুদান ও উগান্ডা।

বিভিন্ন সময় ব্যক্তি কিংবা জনগোষ্ঠীর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন তারা। ইতোমধ্যেই চীন, ইরানসহ বেশ কয়েকটি দেশ প্রতিবাদ জানিয়েছে এই নিষেধাজ্ঞার।

এ ধরনের সিদ্ধান্ত অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সামিল বলে মন্তব্য করেছে চীন।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, স্যাংশনের আওতায় পড়া ব্যক্তিদের যুক্তরাজ্য ও কানাডা প্রবেশেও নিষেধাজ্ঞা শুরু হয়ে গেছে। এসব ব্যক্তিরা যুক্তরাষ্ট্রে তাদের সম্পদ ভোগদখল করতে পারবেন না এবং যুক্তরাষ্ট্রের কোনো ব্যাংকে থাকা অর্থ তুলতে পারবেন না।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে কোনো ধরণের ব্যবসা ও লেনদেনও করতে পারবেন না স্যাংশন ও নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিরা।

এ সম্পর্কিত আরও পড়ুন