আর্কাইভ থেকে বাংলাদেশ

টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে দুই পাকিস্তানি

সম্প্রতি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা (আইসিসি) ব্যাট-বলের সেরাদের একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় আছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। আর শীর্ষ উইকেট সংগ্রাহকের তালিকায় রয়েছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। তবে এ দুটি স্থানেই নিজেদের জানান দিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও পেস বোলার শাহিন শাহ আফ্রিদি।

শীর্ষ ১০ উইকেট সংগ্রাহকের তালিকায় রয়েছে ভারতের জয়জয়কার। যেখানে জায়গা করে নিয়েছৈন তিনজন। ৪০ উইকেট নিয়ে শীর্ষস্থানে রয়েছেন জাসপ্রিত বুমরাহ। অন্য ভারতীয়রা হলেন মোহাম্মদ সামি ও রবিচন্দ্রন অশ্বিন। উইকেট শিকারের দ্বিতীয় স্থানে আছেন পাকিস্তান পেসার শাহিন শাহ আফ্রিদি। আফ্রিদির উইকেট সংখ্যা ৩৭টি। 

শীর্ষ ১০-এ শাহিনই একমাত্র বোলার যিনি ১০ উইকেট শিকার করেছেন। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে উইকেট শিকারের তালিকায় ১৮তম স্থানে ছিলেন শাহিন শাহ আফ্রিদি। শীর্ষে ছিলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। 

শীর্ষ ১০ রান সংগ্রাহকের তালিকায় ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার দুইজন করে রয়েছেন। শীর্ষস্থানে রয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক জো রুট। তিনি করেছেন ১১৭৫ রান। পাকিস্তান সিরিজে দুর্দান্ত খেলা অস্ট্রেলিয়ার উসমান খাজা রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে। তার সংগ্রহ ৭৫১ রান। 

এরপরেই আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তার সংগ্রহ ৬৮২ রান। বাবর এ রান করতে রুটের চেয়ে ১১ ইনিংস কম খেলেছেন। শীর্ষ রান সংগ্রাহকের সেরা দশে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের মালিক পাক অধিনায়ক। গত আসরে পাক অধিনায়ক শীর্ষ রান সংগ্রাহকের তালিকার ১২তম স্থানে ছিলেন। 

শীর্ষ দশের ভারতের দুজন হলেন লোকেশ রাহুল ও ঋষভ পান্ত। বাবর ছাড়াও পাকিস্তানের আরেকজন হলেন আসাদ শফিক। জো রুট ছাড়া অন্য ইংলিশম্যান হলেন জনি বেয়ারেস্টো। দক্ষিণ আফ্রিকার দু’জন হলেন ডিন এলগার ও টেম্বা বাভুমা।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন