আর্কাইভ থেকে জাতীয়

দুদকে আগেও ষড়যন্ত্রকারীরা ছিল এবং এখনো আছে : রাষ্ট্রপতি

দুর্নীতি দমন কমিশনে (দুদক) আগেও উদ্দেশ্যমূলকভাবে ষড়যন্ত্রকারীরা ছিল এবং এখনো আছে। দুদকের ষড়যন্ত্রকারীরা পদ্মাসেতু দুর্নীতির অভিযোগ ভিন্নখাতে নেয়ার চেষ্টা করেছিল।  দেশকে নানাভাবে বিব্রত করার চেষ্টাকে ন্যায়ের সঙ্গে আইনের মাধ্যমে আমরা প্রতিহত করেছি। বললেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

শনিবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২৩ উপলক্ষে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, উদ্দেশ্যমূলকভাবে দুদকে ষড়যন্ত্রকারীরা ছিল, এখনো আছে। আমি (বর্তমান) চেয়ারম্যানকে একসময়ে এসব ব্যাপারে বলবোও, কারা তখন আমাদের বিচলিত বা বিব্রত করার চেষ্টা করেছে।

মোঃ সাহাবুদ্দিন আরও বলেন, দুর্নীতি প্রান্তিক উন্নয়নের সবচেয়ে বড় বাঁধা।  দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি যথাযথভাবে কার্যকর করা গেলে উন্নয়নের অগ্রযাত্রা আরও গতি পাবে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, দুদককে দ্রুত নিজস্ব আলাদা প্রসিকিউশন ইউনিট করতে হবে, এটি হলে আদালতে দুদকের মামলা দ্রুত নিষ্পত্তি হবে। কমিশনের কর্মকর্তাদের কাছে আমার অনুরোধ থাকবে তারা যেন সর্বোচ্চ সততার সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য,  দুদকের প্রধান কার্যালয়ে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান। এবছর ২১তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসটির প্রতিপাদ্য- ‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’। ২০১৭ সাল থেকে সরকারিভাবে দিবসটি উদযাপিত হয়ে আসছে।

এ সম্পর্কিত আরও পড়ুন